১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বুধবার | সকাল ৮:২৫
Search
Close this search box.
Search
Close this search box.
বিদেশগামীদের জন্য মুন্সিগঞ্জে চালু হলো টিটিসি, জেনে নিন সুযোগ-সুবিধা
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১ সেপ্টেম্বর, ২০২২, শিহাব আহমেদ (আমার বিক্রমপুর)

বিদেশগামীদের জন্য মুন্সিগঞ্জে চালু হয়েছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)।

মুন্সিগঞ্জ সদরের মহাকালি ইউনিয়নের কেওয়ার লোহারপুল বাজারের পাশে ১.৫ একর জমির ‍উপর ২২ কোটি টাকা ব্যায়ে এই প্রশিক্ষণ কেন্দ্রটির কাজ শুরু হয় ২০১৭ সালে। এরপর চলতি বছরের গত ২৮ জুলাই ভার্চুয়ালি এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে টিটিসি’র কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জের প্রিন্সিপাল ও ইনচার্জ শাহনাজ আকতার জানান, বর্তমানে বিদেশগামী কর্মীদের ৩ দিনের প্রাক-বহির্গমন প্রশিক্ষণ ছাড়াও কর্মসংস্থান উপযোগী ৭ টি ট্রেডে ভর্তি চলছে। প্রতি ট্রেডে নারী ও পুরষ ৪০ জন করে ভর্তি নেয়া হবে। বছরে ১ হাজার ১২০ জনকে প্রশিক্ষণের আওতায় আনা হবে। কোর্সগুলোর মেয়াদ হবে ৩৬০ ঘন্টা (প্রায় ৩ মাস)।

তিনি জানান, ‘আমরা মুন্সিগঞ্জের স্থানীয় যুবকদের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছি। যারা নিজেদের দক্ষতা বৃদ্ধি করে বিদেশ যেতে আগ্রহী তারা আমাদের কাছ থেকে ট্রেনিং নিতে আসছেন।’

কার্যক্রম শুরুর প্রথমদিনে ভর্তিচ্ছুদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জের প্রিন্সিপাল ও ইনচার্জ শাহনাজ আকতার। ছবি: আমার বিক্রমপুর।

যে ট্রেডগুলোতে ভর্তি নেয়া হচ্ছে সেগুলো হলো- ১. আইটি সাপোর্ট টেকনিশিয়ান, ২. গার্মেন্টস, ৩. ইলেক্ট্রিক্যাল, ৪. রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনার, ৫. মেশিনটুলস অপারেশন, ৬. অটোড্রাইভিং, ৭. সিভিল কন্সট্রাকশন।

ভর্তি হতে যা যা লাগবে- অফিস চলাকালীন সময়ে (প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ৩ টা) নির্দিষ্ট শাখা থেকে ভর্তি ফরম সংগ্রহ করা যাবে এবং ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করা যাবে। ভর্তি ফরমের সাথে সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদ পত্রের ফটোকপি, ভোটার আইডি কার্ড/জন্মনিবন্ধন সনদ এবং দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি জমা দিতে হবে। এছাড়া ৩ দিনের প্রাক-বহির্গমন প্রশিক্ষণ বা ওরিয়েন্টেশন কোর্স এর জন্য পাসপোর্ট থাকলেই হবে। তবে যাদের পাসপোর্ট নেই, বা আবেদন করেছেন এখনো পাননি। তারাও কোর্সটি করতে পারবেন।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জের একাডেমিক ভবন।

যে সুবিধাগুলো পাওয়া যাবে- কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জে প্রশিক্ষণ শেষে সকলকে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সনদ দেয়া হবে। যেটি দেশ-বিদেশে চাকুরীর সুযোগ তৈরি করবে। দূর এলাকার কোন নারী প্রশিক্ষণার্থী যদি এখানে থাকতে চান তার জন্য আবাসিক ব্যবস্থা রয়েছে।

যোগাযোগ করবেন যেভাবে- মুন্সিগঞ্জ শহরের সুপারমার্কেট, কাচারি চত্বর বা কোর্ট এর সামনে থেকে মহাকালি ইউনিয়নের কেওয়ার লোহারপুল বাজারে অবস্থিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জ এ সরাসরি আসতে হবে। অথবা টেলিফোনে শাহনাজ আকতার, প্রিন্সিপাল-ইনচার্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মুন্সিগঞ্জ সদর, মুন্সিগঞ্জ। মোবা: ০১৫৫২৩৩৩২৮৮। ইমেইল- shahnaj0712@gmail.com ও munshiganjttc@gmail.com। এছাড়া মো. ওমর ফারুক, ওয়ার্কশপ এটেনডেন্ট- ০১৭১১৭৮২৬৮৫ নাম্বারেও যোগাযোগ করা যাবে।

error: দুঃখিত!