২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
রবিবার | সকাল ৮:৩৮
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জে মাটি খুঁড়তেই বেরিয়ে এলো একশো কেজি ওজনের কষ্টিপাথরের মূর্তি
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ২৮ এপ্রিল ২০২৩, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের টংগিবাড়ী উপজেলায় কবরস্থানের রাস্তা খননের সময় মাটি খুড়তেই বেরিয়ে এলো কালো রঙের আনুমানিক ১০০ কেজি ওজনের দুস্প্রাপ্য প্রাচীণ কষ্টিপাথরের নারায়ণ মূর্তি।

ধারণা করা হচ্ছে, প্রাচীন বিক্রমপুরে বসবাসকারী হিন্দু ধর্মালম্বীরা পূজা-অর্চনা বা স্বর্ণের মিশ্রণ পরীক্ষার জন্য একসময় মূর্তিটি ব্যবহার করতেন।

আজ শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার আউটশাহী ইউনিয়নের পশ্চিম বলই এলাকায় মাটি কাটার সময় মূর্তিটি পাওয়া যায়। পরে সেটি স্থানীয়রা উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন।

স্থানীয়রা জানান, এলাকায় কবরস্থানের রাস্তার জন্য আব্দুল হক শেখ নামের এক ব্যক্তি ভেকু দিয়ে নিচু জমির মাটি কাটছিলেন। কিছুক্ষণ মাটি খুড়তেই ভেকুতে কালো পাথরের মূর্তিটির একটি অংশ উঠে আসে। পরে তিনি স্থানীয়দের সহায়তায় মূর্তির পুরো অংশটি উদ্ধার করেন।

টংগিবাড়ী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রেজওয়ানা আফরিন জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কালো কষ্টিপাথরের মূর্তিটি উদ্ধার করা হয়েছে। দৈর্ঘ্য ৫৫ইঞ্চি ও প্রস্থ ২৪ইঞ্চির মূর্তিটি ভাঙা অবস্থায় পাওয়া যায় প্রথমে দুই টুকরো ও পরে দুই টুকরো। তবে ছোট একটি অংশ পাওয়া যায়নি। উদ্ধার হওয়া মূর্তিটি জেলা প্রশাসকের ট্রেজারী শাখায় জমা দেয়া হবে বলেও জানান তিনি।

error: দুঃখিত!