২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার | বিকাল ৩:৩১
বিনামূল্যের সেবা ‘নাগরিক নিঃশ্বাস’-এ যুক্ত হলো আরও ৫০ টি অক্সিজেন সিলিন্ডার
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৩০ জুন, ২০২১, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

করোনায় আক্রান্ত অথবা অন্য কোন রোগে আক্রান্ত রোগীদের জরুরী প্রয়োজেন মুন্সিগঞ্জে বিনামূল্যে অক্সিজেন সেবা দেওয়া নাগরিক সমন্বয় পরিষদ ও একই বৃত্তে ২৫ নামের সংগঠনের উদ্যোগ ‘নাগরিক নিঃশ্বাস’ এ যুক্ত হয়েছে আরও ৫০ টি অক্সিজেন সিলিন্ডার।

গতকাল মঙ্গলবার (২৯ জুন) দুপুরে জিপিএইচ গ্রুপের পক্ষ থেকে নাগরিক সমন্বয় পরিষদ মুন্সিগঞ্জ ও একই বৃত্তে পঁচিশ সংগঠনের প্রতিনিধিদের কাছে নতুন ওই ৫০ টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করা হয়।

আরও পড়তে পারেন: মুন্সিগঞ্জ শহরে করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে ‘নাগরিক নিঃশ্বাস’

যমুনা ব্যাংক মুন্সিগঞ্জ শাখার ব্যবস্থাপক সামছুজ্জোহা, যমুনা ব্যাংক মিরকাদিম শাখার ব্যবস্থাপক আনোয়ার হোসেন, এবং ক্রীড়া সংগঠক আয়নাল হক স্বপন ও আবিদ হোসেন জিপিএইচ গ্রুপের পক্ষ থেকে নাগরিক সমন্বয় পরিষদের আহবায়ক এডভোকেট সুজন হায়দার জনি ও একই বৃত্তে পঁচিশের সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মু. সোহেল রানা রানুর হাতে সিলিন্ডারগুলো হস্তান্তর করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ পৌরসভার কাউন্সিলর র্নাগিস আক্তার, নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাব্বির হোসাইন জাকির, নাগরিক সমন্বয় পরিষদের সদস্য সচিব পৌর কাউন্সিলর আবু সাত্তার মুন্সী, সংগঠক আহসান হাবিব চঞ্চল।

এর আগে ২০ এপ্রিল ৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে “নাগরিক নিঃশ্বাস” শিরোনামে মানবিক এই সেবা ইভেন্টি যৌথভাবে শুরু করে নাগরিক সমন্বয় পরিষদ, মুন্সিগঞ্জ ও একই বৃত্তে পঁচিশ।

যেভাবে পাওয়া যাবে বিনামূল্যের এই সেবা

অক্সিজেন সিলিন্ডার গ্রহণের ক্ষেত্রে একটি ফরম পূরণ করে এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি জমা দিয়ে অক্সিজেন সিলিন্ডার গ্রহণ করতে হবে। অক্সিজেন সিলিন্ডারের অপব্যবহার রোধ করতে ফরমটিতে ওয়ার্ড ভিত্তিক দায়িত্বে থাকা সেচ্ছাসেবকদের সুপারিশ লাগবে। ডাক্তারের চিকিৎসা ব্যবস্থাপত্রে অক্সিজেন ব্যবহারের নির্দেশনা থাকলেই শুধুমাত্র (কোভিড/নন কোভিড) সেই রোগীর জন্য অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হবে। মনে রাখতে হবে এই সেবাটি একটি আপদকালীন জরুরী সেবা। একজন রোগীর জন্য সর্বোচ্চ ৪৮ ঘন্টা এই অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের সুযোগ থাকবে। অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের সময় অধিক যত্নশীল হতে হবে। কোনরূপ ক্ষতিসাধন করা যাবে না।

অক্সিজেন আনা-নেওয়ার সময় তাদের সেচ্ছাসেবকদের সাথে সার্বিক সহযোগিতা করতে হবে। অক্সিজেন সিলিন্ডারটি নিরাপদ স্থানে ব্যবহার করতে হবে। আগুন বা যে কোন ধরনের স্প্রে জাতীয় দ্রব্য সিলিন্ডার থেকে নিরাপদ দুরত্বে রাখতে হবে। এই সেবাটি সম্পুর্ন বিনামূল্যে প্রদান করা হবে।

নাগরিক সমন্বয় পরিষদের আহবায়ক সুজন হায়দার জনি জানান, আপাতত শুধুমাত্র মুন্সিগঞ্জ পৌরসভা এলাকায় এই সেবাটি প্রদান করা হবে। এরপরে বিশেষ প্রয়োজনে জেলার অন্য উপজেলাগুলোতেও কিভাবে আমরা সেবাটিকে বিস্তৃত করা যায় সেটি নিয়ে কাজ করবো। আমাদের মূল উদ্দেশ্যই হলো মানুষের প্রয়োজনে পাশে দাড়ানো।

করোনাকালীন অক্সিজেন সেবা ‘নাগরিক নিঃশ্বাস’ এর যোগাযোগ নাম্বার- আবু সাত্তার মুন্সী- 01854662095, বিল্লাল হোসেন হীরা- 01971428272, মিষ্টি তালুকদার- 0194286288৭।

error: দুঃখিত!