৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | বিকাল ৩:৫৮
মুন্সিগঞ্জে পদ্মহেম ধামে ১৫তম সাধু সঙ্গ অনুষ্ঠিত
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ ২৮ ডিসেম্বর, ২০১৯, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

“সত্য বল-সুপথে চল, ওরে আমার মন” “মানুষ হতে হলে তাকে জ্ঞানের সংস্পর্শে আসতে হবে, জ্ঞান সঞ্চয়ের মাধ্যমে নিজেকে মানুষ হিসাবে গড়ে তোলতে হবে”, “ মানুষ ভজলে সোনার মানুষ হবি”। লালন সঙ্গীতের ও সাইজির মানবপ্রেমের মর্মবানী নিয়ে মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার দোসরপাড়া পদ্মহেম ধাম লালন বটতলায় অনুষ্ঠিত হলো ১৫তম সাধুসঙ্গ।

শুক্রবার দুপুরে পূন্যসেবার মধ্য দিয়ে শেষ হয় ২দিনের অনুষ্ঠান ।

এর আগে বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠানের উদ্ধোধন করেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এরপর রাতে লালন বটতলায় সাধুসঙ্গে সংগীত পরিবেশন করেন পদ্মহেম ধামের সভাপতি শাহ সুফি দরবেশ নাহির শাহ, ভারত থেকে আসা ইলামা ও আওসি সহ দেশের বিভিন্ন প্রান্ত ও ভারত থেকে আসা লালন সাধক, সাধু, গুরুরা।

সবার জন্য উন্মুক্ত অনুষ্ঠানে লালন সংগীত, সাইজির মানবপ্রেম মর্মবানী শুনতে ছুটে আসে হাজারো শ্রোতা-ভক্ত।

তাদের মতে লালন যে কথা বলে গেছেন তা ব্যাক্তি জীবনে চর্চা করতে পারলে সমাজ থেকে বহু সমস্যা দূর হবে।

পদ্মহেম ধামের প্রতিষ্ঠাতা সভাপতি কবির একতারা শাহ জানান, লালন সাইজি হলো মানবতার প্রতীক, জীবনভর তিনি মানবতার বানী ছড়িয়ে গেছেন। সাইজির মানবতার বানী ছড়িয়ে সাধু মহাজন নিয়ে দিতেই প্রতিবছর পদ্মহেম ধামে এই আয়োজন করা হয়ে থাকে।

সাধারণ সম্পাদক রাসেল মাহমুদ বলেন, ১৫বছর যাবত ব্যাপক উদ্দীপনার মধ্য দিয়ে প্রতিবছর সাধুসঙ্গ অনুষ্ঠিত হচ্ছে, এই সাধু সঙ্গের গুরুত্ব এবং সুনাম দেশ সহ বিদেশে ছড়িয়ে পরেছে।

তবে এবছর বৃষ্টির কারনে কিছুটা বিঘ্ন হলেও সাধু গুরুদের নিয়ে চলমান প্রক্রিয়ার মাধ্যমে সাধু সঙ্গ সমাপ্ত হয়।

সভাপতি শাহ সুফি দরবেশ নাহির শাহ জানান, সুফী বাদের মূখ্য দর্শন নিজকে চেনা। জীবকূলের মুক্তির জন্য লালন সাইজি যে পথ-মত বলেছেন তার মতে নিজেকে চেনার মধ্য দিয়ে মানুষ হিসাবে গড়ে উঠা যায়। নিজেকে চিনতে প্রয়োজন আত্ম উপলব্ধি, লালনের দশর্নে এই কথা জনে জনে পৌছে দিতে সকলে মিলে সাধুসঙ্গের আয়োজন। মানুষ যখন লালন সংগীতে মর্মকথা, লালন দর্শন বুঝবে তখনই আয়োজনের স্বার্থকতা।

error: দুঃখিত!