২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
শুক্রবার | ভোর ৫:৪৫
বিস্তীর্ণ আড়িয়াল বিলে হলুদের সমারোহ
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৩০ ডিসেম্বর, ২০২১, আমিনুল ইসলাম মাছুম (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের বিস্তীর্ণ আড়িয়াল বিলে সরিষা ক্ষেতের হলুদের সমারোহ চোখে পড়ার মত। এসব সরিষার জমি থেকে মৌ-মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ছে চারদিকে।

পৌষের শীতে জমিগুলো যেন ঢাকা পড়েছে হলুদ রংয়ের চাদরে। ফুলে ফুলে মৌমাছির দল মধু আহরণে ছোটাছুটি করছে। অনেকেই হলুদ রং এমন নজরকাড়া সৌন্দর্য উপভোগ করতে সরিষার জমির চারপাশে ঘুরে বেড়াচ্ছেন খাননিকটা সময়।

মোবাইল ফোনের ক্যামেরায় ছবি ও সেলফি তুলছেন তারা। বিখ্যাত আড়িয়াল বিল এলাকা ঘুরে বেশ কিছু জমিতে মনমুগ্ধকর হলুদের সমারোহ দেখতে পাওয়া গেছে।

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার হাঁসাড়া, আলমপুর, বাড়ৈখালী, মদনখালী ও শ্রীধরপুরে আড়িয়াল বিল এলাকার লোকালয়ের কাছাকাছি অনেক জমিতে বিভিন্ন জাতের সরিষার চাষ করা হয়েছে। প্রায় জমিতেই থোকায় থোকায় সরিষা ফুলে যেন হলুদের স্বপ্নপুরীর রাজ্যে পরিণত হয়েছে।

এ সময় সুজন, আবির, শান্তাসহ কয়েকজন তরুণ-তরুণী বলেন, বিকালে অবসর সময় কাটাতে তারা সরিষার জমিতে হলুদের সমারোহ উপভোগ করতে এসেছেন। তাদের মত অনেকেই আসেন সরিষা ফুলের সৌন্দর্য দেখতে আসেন।

খোঁজ নিয়ে জানা যায়, এখানে দেশী জাতের রাই/চৈতা ও মাগি হাইব্রিড সরিষার আবাদ করা হয়েছে। ডিসেম্বরের প্রথমদিকে অসময়ে টানা বৃষ্টির কারণে উপজেলার বীরতাঁরা ও আড়িয়াল বিল ও পদ্মা নদীর তীরবর্তী পদ্মার চরে সরিষার আবাদি জমির ব্যাপক ক্ষতি হয়।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, প্রায় ৪’শত হেক্টর সরিষা জমি ক্ষতিগ্রস্ত হয়। এসব জমিতে বোরো ধানসহ অন্যান্য ফসল চাষাবাদ করার পরিকল্পনা করছেন স্থানীয় কৃষকরা।

error: দুঃখিত!