১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ৪:৪৮
Search
Close this search box.
Search
Close this search box.
পদ্মা সেতুতে প্রথমবারের মত জ্বললো সড়ক বাতি
খবরটি শেয়ার করুন:

মৃুুন্সিগঞ্জ, ৬ জুন, ২০২২, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

স্বপ্ন আর সম্ভাবনার পদ্মা সেতু এগিয়ে গেলো আরও একধাপ। প্রথমবারের মত সেতুতে প্রজ্জ্বলিত করা হলো সড়কবাতি।

আজ শনিবার বিকাল ৫টা ৩৫ মিনিটের দিকে পদ্মা সেতুতে পরিক্ষামূলক ল্যাম্পপোস্ট প্রজ্জ্বলিত করা হয়। মাঝ নদীতে সেতুর ২নং মডিউলে ১২নং স্প্যানে এদিন মোট ২৪টি বাতি প্রজ্জলন করা হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকৌশলী সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৫ নভেম্বর পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম সড়কবাতি বসানোর কাজ শুরু হয়েছিল। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুটিতে মোট ৪১৫টি সড়কবাতি (ল্যাম্পপোস্ট) স্থাপন করা হয়।

এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি সড়কবাতি স্থাপন করা হয়। গত ১৮ এপ্রিল পদ্মাসেতুর ৩৬ তম স্প্যানে সব শেষ সড়কবাতি স্থাপনের কাজ শেষ হয়। বাকি ছিলো এসব বাতিতে বিদ্যুৎ সঞ্চালন ক্যাবল লাইন টানা ও বিদ্যুৎ সংযোগ। এরই ধারাবাহিকতায় শনিবার পরিক্ষামূলকভাবে প্রথমবারের মত এসব সড়কবাতি প্রজ্জ্বলিত করা হয়।

সরেজমিনে দেখা যায়, মাঝনদীতে থাকা ১২তম স্প্যানে একে একে জ্বলে উঠেছে আলো। এদিকে সেতুতে সড়কবাতির আলো দেখে খুশি ও উচ্ছ্বসিত স্থানীয়রা। বেশ কয়েকজন জানান, এতোদিন দিনের বেলা সেতু দেখা যেতো। এখন রাতের বেলাও সেতু আলোকিত দেখা যাবে। সেতু চালু হলে রাতের বেলা যানবাহন চলবে। অপূর্ব সে দৃশ্য দেখা আর যানচলাচলের জন্য এখন কেবল কিছুদিন অপেক্ষা।

সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি সাড়ে ৯৪ শতাংশ। আর মূল সেতুর অগ্রগতি ৯৯ শতাংশ। মূল সেতুর বাকি থাকা ১ ভাগ কাজের মধ্যে ক্যাবল লেইং, রোড মার্কিং, হ্যান্ড রেলিং, মুভমেন্ট জয়েন্ট প্যারাপেট, সাব স্টেশনের কাজ চলমান আছে। দ্রুত গতিতে এগিয়ে চলছে এসব কাজ।

আগামী ১৫-২২ জুনের মধ্যে এসব কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। আর ২০ থেকে ২২ জুনের মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠান সেতু কর্তৃপক্ষকে সেতু বুঝিয়ে দিবে।

এছাড়া প্রকল্পের গ্যাস পাইপ লাইন ৯৯ দশমিক ২৫ ভাগ ও ৪০০ কেভিএ বিদ্যুৎ লাইন স্থাপনের কাজ ৯৯ ভাগ অগ্রগতি হয়েছে। আগামী ২৫ জুন পদ্মা সেতুর সড়ক পথ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক উদ্ধোধনের পর খুলে দেওয়া হবে।

error: দুঃখিত!