১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ৯:৩৯
বাজেটে কি পাচ্ছে পদ্মা সেতু?
খবরটি শেয়ার করুন:
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on email

মুন্সিগঞ্জ, ৬ জুন, ২০২১, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

সরকারের অন্যতম অগ্রাধিকারে থাকা মেগা প্রকল্প পদ্মাসেতু প্রকল্পে বাড়তি বরাদ্দ রাখা হয়েছে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে।

পদ্মাসেতু প্রকল্পে বাড়তি বরাদ্দ রাখা হয়েছে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। ছবি: আমার বিক্রমপুর।

চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এই প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছিল দুই হাজার ৯৯ কোটি ৯২ লাখ টাকা। আগামী অর্থবছরের এডিপিতে পদ্মাসেতু প্রকল্পে তিন হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।

গত বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি উত্থাপন করেন। এই বাজেটে চলতি অর্থবছরের তুলনায় পদ্মাসেতু প্রকল্পে বরাদ্দ বেড়েছে এক হাজার ৪শ কোটি টাকা।

চলতি অর্থবছরের তুলনায় পদ্মাসেতু প্রকল্পে বরাদ্দ এক হাজার ৪শ কোটি টাকা। ছবি: আমার বিক্রমপুর।

সূত্র জানায়, ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন হচ্ছে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প। এ প্রকল্পটির কার্যক্রম শুরু হয় ২০০৯ সালের জানুয়ারিতে। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। এখন আরও দুই বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে এই প্রকল্পের।

আরও দুই বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে এই প্রকল্পের। ছবি: আমার বিক্রমপুর।

জানা গেছে, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত ব্যয় হয়েছে ২৪ হাজার ৫৪৭ কোটি ৮১ লাখ টাকা। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮৪ দশমিক ৫০ শতাংশ। তবে মূল সেতুর কাজ হয়েছে ৯২ দশমিক ৫০ শতাংশ।

২০২২ সালের জুনে যান চলাচলের জন্য খুলে দেওয়া যাবে বলে বাজেট বক্তৃতায় আশাবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

error: দুঃখিত!