২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
সোমবার | রাত ১০:৩৮
শুভ জন্মদিন তানজির চৌধুরী তুহিন
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ২৭ সেপ্টেম্বর, ২০২১, বর্ষন মোহাম্মদ (আমার বিক্রমপুর)

দীর্ঘ ১৫ বছর তিনি ছিলেন শিরোনামহীনের তুহিন। এরপর ঠিকানা বদল করে হয়েছেন আভাসের তুহিন।

দীর্ঘদিনের ঠিকানা বদল করলেও যাঁকে চিনতে বিন্দু পরিমাণ কষ্ট হয় না, তিনি তানজির তুহিন।

গতকাল ২৬ সেপ্টেম্বর ছিলো বাংলাদেশের এই জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার, অভিনেতা ও স্থপতির তানজির তুহিন জন্মদিন।

তানজির চৌধুরী তুহিন ২০১৭ সালে শিরোনামহীন ত্যাগ করেন। ২০১৮ সালে নতুন ব্যান্ড আভাস গঠন করেন। সঙ্গীতের পাশাপাশি কয়েকটি টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন তিনি।

তুহিন ১৯৭৪ সালের ২৬ সেপ্টেম্বর বাংলাদেশের ঢাকায় জন্ম নেন এবং সেখানে তার ছেলেবেলা কাটে। তিনি ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। তুহিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যকলায় স্নাতক অধ্যয়ন করেন। তুহিন প্রথম কয়েক বছরের জন্যে বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) নজরুল সঙ্গীত এবং শাস্ত্রীয় সঙ্গীত বিষয়ে অধ্যয়ন করেন। তিনি রবীন্দ্রসঙ্গীতেরও তামিল নিয়েছিলেন। যেখানে তার সঙ্গীতগুরুদের মধ্যে ছিলেন ওস্তাদ আখতার সাদমানি, কিরণ চন্দ্র রায়, নিয়াজ মোহাম্মদ চৌধুরী এবং ওস্তাদ নারায়ণ চন্দ্র বসাক। তুহীন পেশায় একজন স্থপতি।

শিরোনামহীনের সাথে তুহিনের প্রথম প্রকাশিত অ্যালবাম জাহাজী (২০০৪)। তুহিনের গাওয়া অ্যালবামের সাইকেডালিক রক ঘরানার “হাসিমুখ” গানটি ব্যপক জনপ্রিয়তা লাভ করে, যা মূলত শিরোনামহীনকে প্রাথমিক পরিচিতি এনে দিয়েছিল।

পরবর্তীতে সতের বছরে দলটির সঙ্গে তিনি ইচ্ছে ঘুড়ি (২০০৬), বন্ধ জানালা (২০০৯), শিরোনামহীন রবীন্দ্রনাথ (২০১০), শিরোনামহীন শিরোনামহীন (২০১৩) অ্যালবামগুলি প্রকাশ করেন।

সময়ের অন্যতম জনপ্রিয় ব্যান্ড `আভাস`

আভাস ২০১৭ সালে গঠিত ঢাকা ভিত্তিক বাংলা রক ব্যান্ড। তানজির তুহিন (কণ্ঠ), রাজু শেখ (বেস), সুমন মনজুরুল (লিড), রিঙ্কু ইমাম (ড্রাম) শাওন কাইয়্যুম (কিবোর্ড)- এই পাঁচজনের সমন্বয়ে গঠিত হয়। ২০২০ সালের হিসেবে ব্যান্ডটির ৪ টি একক প্রকাশিত হয়েছে।

বর্তমান বাংলা ব্যান্ড জগতে জনপ্রিয়তার শীর্ষে অন্যতম জনপ্রিয় ব্যান্ড আভাস। একের পর এক পারফরম্যান্স দিয়ে ইতিমধ্যেই সারা বাংলাদেশে আত্মপ্রকাশ করেছে ব্যান্ড দলটি। ২০১৭ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনে ব্যান্ডটির প্রতিষ্ঠাতা,স্থপতি,অভিনেতা ও ভোকাল তানযীর তুহিন দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বলেন – সৃষ্টিকর্তার কৃপায় ও শ্রোতা বন্ধুদের অনুপ্রেরণায় “আভাস” নামে নতুন ব্যান্ড নিয়ে গানে ফিরছি। ব্যান্ডের অন্যান্য সদস্যরা হলেন – বেস গিটারে শেখ রাজু, লীড গিটারে সুমন মঞ্জরুল ইসলাম, ড্রামসে রিংকু ইমাম,কি বোর্ডে এস.এ. শাওন।

এছাড়া ব্যান্ডটি এর মধ্যেই তাদের প্রথম অ্যালবামের কাজ শুরু করছে। প্লাটফর্মের সাথে যৌথ উদ্যোগে একটি লিরিক হান্টের আয়োজন করে। যা শুভাকাঙ্ক্ষী ও শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। এ বিষয়ে ব্যান্ডের সাথে যোগাযোগ করা হলে জানা যায়-তারা তাদের শ্রোতা ও ভক্তদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে। তাই বলা যায় যে ব্যান্ডটির কাছ থেকে তার শ্রোতাবৃন্দরা সামনে আরও বড় কিছু পেতে যাচ্ছে।

সব মিলিয়ে “আভাস” এগিয়ে যাচ্ছে তার নিজস্ব গতিতে।

error: দুঃখিত!