২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | সকাল ৭:০০
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জের ১৪’শ শিক্ষার্থী নিয়ে মেধাবৃত্তি পরীক্ষা, বিজয়ীরা পাবেন নগদ অর্থ ও সম্মাননা
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১৬ অক্টোবর ২০২৩, নিজস্ব প্রতিবেদক (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জ জেলা ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশনের উদ্যোগে দ্বিতীয় বারের মতো মেধাবৃত্তি-২০২৩ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবছর আয়োজনটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আমার বিক্রমপুর

এ বছর ডিসেম্বরে অনুষ্ঠিতব্য মেধাবৃত্তি-২০২৩ পরীক্ষায় সদর উপজেলার ২৫টি, টংগিবাড়ি উপজেলার ১৮টি ও সিরাজদিখান উপজেলার ২৯টি মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম থেকে দশম শ্রেণীর ১ হাজার ৪৪০ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

এজন্য, চলতি মাসে এই ৩ উপজেলার স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগঠনটির নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য কোন অর্থ বিনিময় প্রয়োজন নেই। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে শিক্ষার্থীদের রোপণ করতে হবে একটি গাছ।

৮০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও তথ্য-প্রযুক্তিসহ প্রতিটি বিষয়ের উপর ১৫ নম্বর এবং সাধারণ জ্ঞান, মুন্সিগঞ্জ ও বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশন সম্পর্কে ১০ নম্বর রয়েছে। এছাড়া বৃক্ষরোপণে রয়েছে অতিরিক্ত ১০ নম্বর।

মেধাবৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাধারণ ও ট্যালেন্টপুল দুইটি বিভাগে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা নগদ অর্থ, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট প্রদান করা হবে।

উপজেলা ভিত্তিক তিনটি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। যথাক্রমে- মুন্সিগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী জয়কালী উচ্চবিদ্যালয়, টংগিবাড়ি উপজেলার কামারখাড়া রাধানাথ উচ্চবিদ্যালয় ও সিরাজদিখান উপজেলার রসুনিয়া উচ্চবিদ্যালয়ে।

মেধাবৃত্তি-২০২৩ এর পরীক্ষা নিয়ন্ত্রক জসীম মোল্যা বলেন, শিক্ষার মানোন্নয়নে ধারাবাহিকভাবে এ সংগঠনটি কাজ করে যাচ্ছে। গতবার মাত্র ২২টি বিদ্যালয় নিয়ে এ মেধাবৃত্তি পরীক্ষার আয়োজন করা হলেও এ বছর তিনটি উপজেলার ৭২টি মাধ্যমিক বিদ্যালয় নিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ধারাবাহিকভাবে পুরো জেলার সকল মাধ্যমিক বিদ্যালয় নিয়ে মেধাবৃত্তি আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, মূলত শিক্ষার্থীদের উচ্চ পর্যায় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে আমাদের এ মেধাবৃত্তি পরীক্ষার অভিজ্ঞতা কাজে আসবে বলে আমরা মনে করি। তাই আমরা ওইরকম একটি পরিবেশ সৃষ্টি করে এই পরীক্ষার আয়োজন করে থাকি।

error: দুঃখিত!