১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বুধবার | সকাল ৭:৪৩
Search
Close this search box.
Search
Close this search box.
ইদ্রাকপুর কেল্লা’র পাশে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ উদ্বোধন
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১৯ জুন, ২০২১, সদর প্রতিনিধি (আমার বিক্রমপুর)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে মুন্সিগঞ্জ জেলা শহরে ঐতিহ্যবাহী মোঘল স্থাপত্য ইদ্রাকপুর কেল্লা কে ঘিড়ে নির্মিত হলো দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু ম্যুরাল।

আজ শনিবার (১৯ জুন) দুপুরে ঐতিহ্যবাহী ইদ্রাকপুর কেল্লার সম্মুগভাগে ও ডিসি পার্কের সামনে কোর্টগাও এলাকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন করেন।

মুন্সিগঞ্জ জেলা শহরের ঐতিহ্যবাহী ইদ্রাকপুর কেল্লার সম্মুগভাগে ও ডিসি পার্কের সামনে কোর্টগাও এলাকায় মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদারের পরিকল্পনায় এই ম্যুরাল নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করেছে মুন্সিগঞ্জ জেলা প্রশাসন। ১০ ফিট দৈর্ঘ্য ও ৭ ফিট প্রস্থের টাইলস ও মারবেল পাথরের তৈরি ম্যুরালটি ঘিড়ে পাশেই তৈরি করা হয়েছে আধুনিক ও দৃষ্টিনন্দন ওয়াকওয়ে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের একাংশ। ছবি: আমার বিক্রমপুর।

বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন ও ‘রণাঙ্গনের শতস্মৃতি’ স্মরণিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুন্সিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন আহমেদ, মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, মুন্সিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মাহি বি চৌধুরী, জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন, মুন্সিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান আনিছুজ্জামান ও মুন্সিগঞ্জ পৌরসভার মেয়র ফয়সাল বিপ্লব।

এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান।

মুন্সিগঞ্জ জেলার ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক স্থাপনা ইদ্রাকপুর কেল্লার সামনে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণে তরুণ প্রজন্মের মাঝে ভবিষৎয়ে এটি অনন্য স্থাপনা হিসেবে পরিচিতি পাবে বলে মনে করেন স্থানীয় সংসদ সদস্য মৃণাল কান্তি দাস।

জেলা প্রশাসনের অর্থায়নে নির্মিত বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ কাজের শুরু হয় ২০২০ সালের নভেম্বরে। আর কাজ শেষে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ২০২১ সালের ১৯ জুন। দেড় কোটি টাকা ব্যায়ে নির্মিত জেলার স্থায়ী স্থাপনা বঙ্গবন্ধু ম্যুরাল এর নির্মাণ কাজ করেছে এম এস ইন্টারন্যাশনাল আর্কিটেক্ট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।

আধুনিক ও দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু ম্যুরাল নির্মানের কারনে মুন্সিগঞ্জ জেলার তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু সম্পর্কে আলাদা আবেদন তৈরি হবে বলে মনে করেন জেলার বীর মুক্তিযোদ্ধারা।

কিভাবে আসবেন?

মুন্সিগঞ্জের বিভিন্ন প্রান্ত থেকে যারা ম্যুরালটি পরিদর্শনে আসতে চান তারা সরাসরি মুন্সিগঞ্জ জেলা শহরে চলে আসতে পারেন। এরপর ইদ্রাকপুর কেল্লার সামনে আসলেই চোখে পড়বে আধুনিক ও দৃষ্টিনন্দন বঙ্গবন্ধ্য ম্যুরাল।

error: দুঃখিত!