১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শুক্রবার | সকাল ১০:৫৯
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জে বল্লাল সেনের দিঘি থেকে মূর্তির মাথা উদ্ধার
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৩০ মার্চ ২০২৩, নিজস্ব প্রতিনিধি (আমার বিক্রমপুর)

আনুমানিক ৯০০ বছরের পুরোনো মুন্সিগঞ্জ সদরের রামপাল ইউনিয়নের বল্লাল সেনের দিঘি থেকে প্রায় ৫কেজি ওজনের একটি মূর্তির মাথা উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের ধারণা, এটি কষ্টিপাথরের মূর্তি হতে পারে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা’র দিকে স্থানীয়দের কাছ থেকে মূর্তিটি বুঝে নেন রামপাল ইউপি সচিব কবির হোসেন। পরে সেটি জেলা প্রশাসনের নেজারত শাখায় জমা দেয়া হয়।

ইউপি সচিব কবির হোসেন জানান, পূর্ব দেওসার গ্রামের বল্লাল সেনের দিঘির এনায়েত আলী গণকবরস্থানের বিপরীত দিকে সকাল ১০টা’র দিকে স্থানীয় রহমতউল্লাহ দেওয়ানের জমিতে কৃষিকাজের জন্য সেচের পানির লাইন করার সময় শ্রমিক জামাল হোসেন মূর্তিটি দেখে জমির মালিককে জানান। তিনি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোন করে জানালে আমরা গিয়ে মূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসনের নেজারত শাখায় জমা দেই।

জেলা প্রশাসনের নেজারত শাখার সহকারি কমিশনার তৌহিদুল ইসলাম বারী জানান, প্রাথমিকভাবে মূর্তিটি মেপে এর ওজন ৪কেজি ৭৯৮ গ্রাম নির্ণয় করা হয়েছে। তবে, এটি কষ্টিপাথরের মূর্তি কি না তা যাচাই-বাছাই শেষে বলা যাবে।

উল্লেখ্য, ১১৬০–১১৭৯ সালে রাজা বল্লাল সেনের শাসনামলে বর্তমান রামপাল ইউনিয়নের পূর্ব দেওসার এলাকায় রামপাল দিঘি নামে এই দিঘি খনন করেন রাজা বল্লাল সেন। পরবর্তীতে এটি রাজা বল্লাল সেনের দিঘি নামে পরিচিতি পায়। তবে এখন দখল-দূষণে দিঘিটির অস্তীত্ব নেই। শুধুমাত্র বর্ষাকালে দিঘিটির অবয়ব কিছুটা দৃশ্যমান হয়।

error: দুঃখিত!