১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার | রাত ৪:২৬
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জের কৃতি সন্তান হুমায়ুন আজাদের ৭৫তম জন্মদিন আজ
খবরটি শেয়ার করুন:

২৮ এপ্রিল, ২০২১, (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের কৃতি সন্তান, কবি, ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, রাজনীতিক ভাষ্যকার, কিশোরসাহিত্যিক, গবেষক, অধ্যাপক হুমায়ুন আজাদের ৭৫তম জন্মদিন আজ।

১৯৪৭ সালের এই দিনে তিনি মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়িখাল গ্রামে জন্মগ্রহণ করেন।

স্বতন্ত্র ও প্রথাবিরোধী লেখক হিসেবে পরিচিত হুমায়ুন আজাদ কর্মজীবনে অধ্যাপনা পেশা বেছে নেন। গবেষক ও প্রাবন্ধিক হুমায়ুন আজাদ ৯০-এর দশকে প্রতিভাবান ঔপন্যাসিক হিসেবেও আত্মপ্রকাশ করেন।

হুমায়ুন আজাদ ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক ও কিশোর সাহিত্যিক। ১৯৯২ সালে প্রকাশিত হয় তার আলোচিত বই ‘নারী’। এই গ্রন্থ প্রকাশের পর মৌলবাদীদের রোষানলে পড়েন তিনি। তার প্রথম কাব্যগ্রন্থ ‘অলৌকিক ইস্টিমার’ প্রকাশিত হয় ১৯৭৩ সালে।

তার প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- জ্বলো চিতাবাঘ, সব কিছু নষ্টদের অধিকারে যাবে, যতোই গভীরে যাই মধু যতোই ওপরে যাই নীল, আমি বেঁচেছিলাম অন্যদের সময়ে। তার প্রকাশিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- ছাপ্পান্নো হাজার বর্গমাইল, সব কিছু ভেঙে পড়ে, যাদুকরের

মৃত্যু, শুভব্রত, তার সম্পর্কিত সুসমাচার। বর্ণাঢ্য কর্মজীবনের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী শিশু-সাহিত্য পুরস্কার ও মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার। ২০১২ সালে পান মরণোত্তর একুশে পদক।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি হুমায়ুন আজাদের ওপর সন্ত্রাসী হামলা হয়। একই বছরের ১১ আগস্ট জার্মানির মিউনিখ শহরে মারা যান তিনি।

error: দুঃখিত!