১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার | দুপুর ২:০২
Search
Close this search box.
Search
Close this search box.
মাওয়ায় নৌরুটে ঈদে যাত্রীদের নিরাপত্তায় থাকছে সিসি ক্যামেরা
খবরটি শেয়ার করুন:

শিমুলিয়া(মাওয়া)কাওরাকান্দি নৌরুটে ঈদ যাত্রীদের নিরাপত্তায় ঈদকে সামনে রেখে নৌ-রুটে যানবাহনের অতিরিক্ত চাপ, যানজট নিরসনে পর্যাপ্ত ফেরি ও বিশেষ ট্রাফিক ব্যবস্থাসহ যাত্রীদের জন্য করাহবে। বিশেষ নিরাপত্তাব্যবস্থা ঈদে নির্বিঘেœ বাড়ি পৌঁছাতে পারে সেজন্য প্রশাসনের পক্ষ্য থেকে আগে ভাগেই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । এবং ঈদের ৩দিন আগে থেকেই সিকিউরিটি গার্ড এবং ঘাটে বসানো হবে সিসি ক্যামেড়া শনিবার দোপুর ১টায় শিমুলিয়া ঘাটে আইন শৃংক্ষলাবাহিনীর প্রস্তুতি সভায় ।

মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোঃ বিপ্লব বিজয় তালুকদার এর সভাপতিতে¦ অঅতিরিক্ত পুলিশ সুপার ,এবি এম. মাসুদ সহ সংশ্লিষ্ট প্রশাসন, প্রতিনিধি বিন্দু এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিবছর ঈদের সময় শিমুলিয়া(মাওয়া)কাওরাকান্দি ফেরিঘাটে যানজট, ফেরি সংকট কিংবা নদীর নাব্যতা সংকট সিরিয়ালের নামে চলে চাঁদাবাজি।

পকেটমার ও ছিনতাইকারীদের দৌরাত্ম্য। ঈদে ঘরমুখী যাত্রীদের কাছ থেকে আদায় করা হয় অতিরিক্ত বাসভাড়া। সংশ্লিষ্ট কর্তৃপ জানায়, ঘাটে এসে ঘরমুখো মানুষ যাতে কোনো রকম ঝামেলা ছাড়াই ঈদে নির্বিঘে বাড়ি পৌঁছাতে পারে সেজন্য প্রশাসনের পক্ষ্য থেকে আগে ভাগেই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের শিমুলিয়া(মাওয়া) বিআইডব্লিউটিসির এজিএম,মোঃ আসিকুজ্জামান ও মেরিন অফিসার মোঃ শাজাহান জানান, শিমুলিয়া ঘাটে মোট ১৭টি ফেরী রয়েছে রো-রো ৩টি কেটাইপ ৪টি মিডিয়াম ২টি ফ্লাট ৬টি কর্ণফুলি ১টি এর মধ্যে শাহপরান(রোরো) ঈদ উপলক্ষে মেরামতের জন্য ডকিংয়ে রয়েছে।

তাৎক্ষণিকভাবে উভয় ঘাটে পণ্যবাহী ট্রাক ও ছোট বড় যাত্রীবাহী যানাহন দীর্ঘ যানজটের সৃষ্টি হলে ,ঈদের আগে আরও একটি নতুন ফেরী চিটাগং থেকে আনা হবে কুসুমকুলি। এ ছোট,বড় মোট ১৮টি ফেরি দিয়ে পারাপারের কাজ চলবে। তাই যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে কোনো রকম সমস্যা হবে না। তাছাড়া প্রতিবছরের মতো এবারও ঈদের আগে-পরে তিন দিন করে ট্রাক চলাচল বন্ধ রাখবে কর্তৃপক্ষ । যাত্রীদের নির্বিঘেœ পারাপারে সচেষ্ট থাকতে। বিআইডব্লিউটিসির কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএর উপপরিচালক এস এম ,আলী আজগর জানান, শিমুলিয়া কাওরাকান্দি নৌরুটে ফেরি চলাচলের লৌহজং টার্নিংয়ে একটি সোলের (ডুবোচরের) অস্তিত্ব পাওয়া গেছে। তবে গত সপ্তাহ থেকে এখানে সার্ভে হাইড্রোগ্রাফি জরিপ চালানো হচ্ছে। সার্ভে কাজও শেষ হয়েছে ডুবোচরটি এখন পরিষ্কারভাবে বোঝা জাচ্ছে এতে ফেরি চলাচল। আর হুমকির মুখে নেই এদিকে শিমুলিয়া-কাওরাকান্দি-মাঝিকান্দি নৌরুটে বর্তমানে ৮৭টি লঞ্চের মধ্যে ৭২টি চলাচল করছে।

ফিটনেস থাকা সত্ত্বেও বাকি ১৫টি লঞ্চ ঈদ উপলক্ষে মেরামতের জন্য ডকিংয়ে রয়েছে। অনুষ্টিত আইনশৃংক্ষলা বাহিনীর প্রস্তুতি সভায়। পুলিশ সুপার মোঃ বিপ্লব বিজয় তালুকদার এর সভাপতিত্বে ,এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ,এবি এম. মাসুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ খালেকু জামান,লৌহজং থানাওসি মোঃ রেজাউল হক , মাওয়া নৌ ফাড়ী .আইসি, মোঃ ইয়ানুছ ,মাওয়া ট্রাফিক ইনচার্জ মোঃ সাহাদাত হোসেন ,আওয়ামী লীগের নেতা মোঃ আলী অকবর ,মোঃ মহিউদ্দিন,প্রমুখ।

error: দুঃখিত!