১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার | বিকাল ৩:৪৯
Search
Close this search box.
Search
Close this search box.
বাংলাদেশে করোনা আক্রান্তরা ভালো আছেন: আইইডিসিআর
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১০ মার্চ, ২০২০, (আমার বিক্রমপুর)

করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিন জন ছাড়াও বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন আরও চার জন এবং আইসোলেশনে আছেন আট জন। তবে তারা ভালো আছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।  

মঙ্গলবার (১০ মার্চ) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘যে তিন জন কোভিড-১৯ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন, তাদের মধ্যে দুই জনের মধ্যে মৃদু সংক্রমণ ছিল। তবে তাদের আমরা এখনই ছাড়তে পারবো না। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী: পরপর দুই পরীক্ষাতে নেগেটিভ রিপোর্ট না আসা পর্যন্ত তাদের চিকিৎসাধীন থাকতে হবে। তবে বাকি যারা আছেন, তাদের নিয়েও শঙ্কার কিছু নাই।’ কোয়ারেন্টাইনে থাকা বাকি চার জনও আক্রান্ত তিন জনের সংস্পর্শে ছিলেন বলেও জানিয়েছেন তিনি।  

ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরও বলেন, ‘দেশের বাইরে থেকে যারা এখন ফিরছেন, তাদের ১৪ দিন বাসায় থাকার জন্য (সেলফ কোয়ারেন্টাইন) বিশেষ অনুরোধ করা হয়েছে। অত্যাবশ্যকীয় না হলে তারা বাসার বাইরে যাবেন না। জরুরি প্রয়োজনে বাইরে যেতে হলেও মাস্ক ব্যবহার করতে হবে।’

সিনিয়র সিটিজেনদের উদ্দেশে তিনি বলেন, ‘৬৫ বছরেরও বেশি বয়স যাদের, তাদের জন্য বিশেষ অনুরোধ হলো−অত্যাবশ্যকীয় না হলে তারাও বাসার বাইরে যাবেন না। সভা-সমাবেশ বা ভিড়ের মধ্যে না যেতে অনুরোধ করা হচ্ছে।’

করোনা ভাইরাস পরীক্ষার প্রসঙ্গে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় ৭টিসহ এখন পর্যন্ত মোট ১২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের কেউ আক্রান্ত না।

এদিকে করোনা সংক্রান্ত হট লাইন চালুর পর গত ২৪ ঘণ্টায় ২৭৬৮টি কল এসেছে বলেও জানান তিনি। 

error: দুঃখিত!