৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার | বিকাল ৩:২৩
Search
Close this search box.
Search
Close this search box.
তারুণ্য ধরে রাখার খাবার
খবরটি শেয়ার করুন:

বয়স বাড়ার ছাপ যেন শরীরে না পড়ে— এমন মনের বাসনা সবারই থাকে। এজন্য শুধু রূপচর্চাই নয় দরকার দেহের ভেতর থেকে পুষ্টি উপাদান।

আর এরজন্য রেয়েছে বিভিন্ন ধরনের খাবার।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে তরুণ রাখতে সাহায্য করে এমনই নয়টি খাবারের নাম উল্লেখ করা হয়। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সহজলভ্য খাবারগুলো বয়সের কারণে ত্বকের ক্ষতির পরিমাণ ধীর করে।

টমেটো: টমেটোতে রয়েছে প্রচুর লুটিন এবং লায়কোপেন যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই উপাদানগুলো কিছু সংখ্যক ক্যান্সার দমনে সাহায্য করে। তাছাড়া বয়স বাড়ার সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতা ধরে রাখতেও সাহায্য করে টমেটো। তাই খাবারের তালিকায় টমেটো বেশ উপকারী। গাঢ় লাল টমেটোতে লায়কোপেনের পরিমাণ বেশি থাকে।

গ্রিন টি: গ্রিন টি বা সবুজ চা’য়ে রয়েছে ভিটামিন এ, সি এবং ই। আরও আছে উপকারী ফ্লাভানয়েডস। তিন থেকে পাঁচ মিনিট পানিতে ভিজিয়ে সবুজ চা তৈরি করলে তা থেকে পলিফেনল ভালোভাবে নিঃসৃত হয়।

ডার্ক চকলেট: কোকোয়াতে আছে ফ্লাভানল নামক অ্যান্টিঅক্সিডেন্ট। তাই দুধ মিশানো চকলেট খাওয়ার তুলনায় গাঢ় চকলেট খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী।

আঙুর: এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা দীর্ঘসময় শরীরে কার্যকর থাকে। তাই সকালের নাস্তায় বা বিকালের হালকা খাবারের সঙ্গে আঙুর বেশ উপকারী।

আখরোট: আখরোটে আছে এলাজিক অ্যাসিড নামক অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

তরমুজ: প্রচুর পানি সমৃদ্ধ এই মিষ্টি ফলে রয়েছে লায়কোপেন। যা শরীরের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। লাল রংয়ের ফলেই মূলত লায়কোপেন পাওয়া যায়।

আপেল: রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিকারী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ফল। আরও রয়েছে ভিটামিন সি। যা ত্বক ও মাড়ি সুস্থ রাখতে সাহায্য করে। আপেলের ভেতরের রসালো অংশের তুলনায় আপেলের খোসায় অধিক পরিমাণে পলিফেনল পাওয়া যায়।

দই: রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য এই খাবারের জুড়ি নেই। দইয়ে রয়েছে প্রচুর উপকারী ব্যাক্টেরিয়া যা হজমে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাছাড়া ত্বকের জন্যও দারুণ উপকারী দই। ত্বকের কোলাজেন বা কোষকলা গঠনে দই কার্যকর। আর এতে সহজে ত্বকে বয়সের ছাপ পড়ে না।

কমলা: বয়স ধরে রাখার জন্য জুড়ি মেলা ভার। কারণ রয়েছে প্রচুর ভিটামিন সি। যা ত্বকের তারুণ্য ধরে রাখতে কার্যকর।

error: দুঃখিত!