১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার | সকাল ১০:৪৬
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জে পুদিনা পাতার চাহিদা কম, উৎপাদন বেশি
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৬ এপ্রিল, ২০২২, সাইফুল ইসলাম শিথিল (আমার বিক্রমপুর)

সুগন্ধি পাতা হিসেবে রমজান মাসে বিশেষভাবে জনপ্রিয় পুদিনা পাতা। ঔষধি পাতা হিসেবেও প্রাচীনকাল থেকেই পরিচিত এটি। পুদিনা পাতায় নানাবিধ উপকারিতা রয়েছে। পুদিনা পাতায় পাওয়া যায়- প্রচুর পরিমান অ্যান্টি অক্সিডেন্ট। যা ক্যান্সার, হৃদরোগসহ আরো ভয়ঙ্কর রোগ থেকে মানুষকে বাঁচাতে পারে। এ পাতা গলা, দাঁত ও মাড়ির ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে। এছাড়া পুদিনার চা শরীরের নির্দিষ্ট অংশের উপর কাজ করতে পারে এবং শ্বাসতন্ত্রের জন্য খুবই উপকারি পুদিনা।

পবিত্র রমজানকে সামনে রেখে মুন্সিগঞ্জ সদর উপজেলার কাশিপুর, কেপি বাগ ও মালিগাও সহ বিভিন্ন এলাকার জমিতে পুদিনার চাষ করেছেন কৃষকরা। তবে চাহিদার চেয়ে উৎপাদন বেশি হওয়ায় আশানুরুপ দরে বিক্রি হবে না বলে আশঙ্কা রয়েছে পুদিনাচাষীদের।

পঞ্চসার ইউনিয়নের মালিগাও প্রতিবছর রমজানে সুগন্ধি জনপ্রিয় পুদিনার চাষ করেনে কৃষক ইয়াসিন শেখ। তিনি জানান, রমজানে পুদিনার চাহিদাকে মাথায় রেখে গত ৪ বছরের মত চলতি বছরও বাণিজ্যিকভাবে প্রায় ৫০ শতক জমিতে পুদিনার চাষ করেছেন তিনি। এতে শ্রমিক ও বিভিন্ন খরচঁ বাবদ তার প্রায় ৪০ হাজার টাকা খরচঁ হয়েছে। গতবছরের চেয়ে এবছর চাহিদার চেয়ে উৎপাদন বেশি হওয়ায় আশানুরূপ দরে বিক্রি করতে পারবেন কি না তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। আর যদি এর মধ্যে বাজার দর ভাল হয় তাহলে প্রায় ২ লাখ টাকায় তার পুরো জমির পুদিনা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তিনি।

তিনি আরও জানান, বাজারে কেজি ও আটি দরে বিক্রি হয় পুদিনা। সরাসরি ক্ষেতে এসেই পাইকাররা পুদিনা পাতা ক্রয় করে নিয়ে যান। ৫০ টাকা কেজি দরে পাইকারি ও ১০-১৫ টাকা আটি দরে খুচঁরা বিক্রি করেন পুদিনা পাতা।

error: দুঃখিত!