৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | ভোর ৫:৪১
করোনা ভাইরাস সংক্রমণ চলতে থাকলে পদ্মা সেতুর কাজের ক্ষতি- কাদের
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১ মার্চ, ২০২০, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

আগামী দুই মাসের মধ্যে করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে পদ্মা সেতুর কাজের উপর প্রভাব পড়তে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে  এক সংবাদ সম্মেলনে একথা জানান দলটির সাধারণ সম্পাদক কাদের।

তিনি বলেন, “এখানে প্রায় এক হাজারের মতো চীনা কর্মী কাজ করে। এর মধ্যে ১৫০ জন ছুটিতে গেছেন। তারপরও ২৫তম স্প্যান বসানো হয়েছে।

“আগামী দুই মাসের মধ্যে করোনাভাইরাস পরিস্থিতির যদি উন্নতি না হয়, আর যারা ছুটিতে আছেন তারা ফিরে না এলে পদ্মা সেতুর কাজে কিছুটা সমস্যার সম্মুখীন হতে হবে।”

কিন্তু  তাতেও পদ্মা সেতু কিংবা চট্টগ্রামের কর্ণফুলী টানেলের কাজ বন্ধ হবে না জানিয়ে তিনি বলেন, “যথারীতি কাজ চলবে পদ্মা সেতুর স্প্যান বসবে। কাজ বন্ধ হবে না।”

পানি ও বিদ্যুতের দাম বাড়ানোর কারণে নেতিবাচক কোনো প্রভাব পড়বে বলে মনে করেন কি না- জানতে চাইলে কাদের বলেন, “বিদ্যুতের সরবরাহ অক্ষুন্ন রাখার জন্যই দাম বৃদ্ধি করা হচ্ছে। সরকার যে ভর্তুকি দিচ্ছে, তার খরচ মেটানোর জন্য কিছুটা দাম বৃদ্ধি করা হচ্ছে।

“এখনও যথেষ্ট পরিমাণে ভর্তুকি দিতে হচ্ছে। মূল্যবৃদ্ধির পরেও সাড়ে তিন হাজার কোটি টাকা দিতে হবে।”

মুজিব বর্ষ উপলক্ষে প্রতিটা ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যের কথা জানিয়ে তিনি বলেন, “সেই টার্গেটকে সামনে রেখেই বিদ্যুতের কিছু আনুষাঙ্গিক খরচ আছে, তা পূরণ করতে এবং ক্রমাগত ভর্তুকি কমাতে কিছু দাম বাড়ানো হচ্ছে।

“এতে বিদ্যুতের কোনো ক্রাইসিস হবে না। আগে দাম বাড়ত, কিন্তু  লোড শেডিং কমত না। এখন বিদ্যুতের সরবরাহ ২৪ ঘণ্টা নিশ্চিত করা হবে।”

ওয়াসার পানির দামের বিষয়ে কাদের বলেন, “ঢাকা শহরে পানির জন্য এক সময় হাহাকার ছিল, এখন কিন্তু তা নেই। কিছু ঘাটতি থাকতে পারে, উৎপাদন খরচ, এজন্যই কিছুটা দাম বৃদ্ধি করা হচ্ছে। কতকাল আর ভর্তুকি দিবে সরকার। আস্তে আস্তে কমাতে হবে।”

খালেদা জিয়ার জামিন না পেয়ে বিএনপির কর্মসূচি ‘আদালতের  বিরুদ্ধে অঘোষিত যুদ্ধ’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের ঢুকতে বাধার অভিযোগের বিষয়ে তিনি বলেন, “আসলে বিএনপি আদালতের বিরুদ্ধে অঘোষিত যুদ্ধ ঘোষণা করেছে। ঢাকা শহরের নেতাকর্মীদের নিয়ে যে বিক্ষোভের ডাক দিয়েছে, এই বিক্ষোভ আদালতের বিরুদ্ধে। এই বিক্ষোভ সরকারের বিরুদ্ধে নয়।”

error: দুঃখিত!