১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার | সকাল ১১:২৬
Search
Close this search box.
Search
Close this search box.
আজ গোলাপী পূর্ণিমা
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৬ এপ্রিল ২০২৩, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

আজ এপ্রিল মাসের প্রথম পূর্ণিমা। তবে আজকের আকাশে এই পূর্ণিমা তার নামের মত গোলাপি বর্ণ ধারণ করতে যাচ্ছে না বরং বরাবরের মতোই আজকের পূর্ণ চন্দ্র থেকেও উজ্জ্বল স্বর্ণালী দ্যুতি ছড়িয়ে পড়বে। তবুও আজকের পূর্ণিমার চাঁদের নাম পিঙ্ক মুন বা গোলাপি পূর্ণিমা।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র প্ল্যানেটারি জিওলজি, জিওফিজিক্স এবং জিওকেমিস্ট্রি ল্যাবের প্রধান ডক্টর নোয়া পেট্রো একটি ই-মেইল এর মাধ্যমে জানিয়েছেন, আজকের পূর্ণিমা প্রাথমিক ভাবে অন্যান্য পূর্ণিমার চাঁদের মতোই দেখাবে। তারপরও এপ্রিল মাসের প্রথম পূর্ণিমাকে পিঙ্ক মুন বলা হয়।

আজকের পূর্ণিমা পশ্চিমা বসন্তের প্রথম পূর্ণিমা। এই পূর্ণিমার পরপরই ফুলে ফুলে গোলাপি বর্ণে ছেয়ে যায় পশ্চিমা অঞ্চল। তাই এর নাম গোলাপি পূর্ণিমা। ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটিতে সংকলিত একটি নির্দেশিকা অনুসারে এই চাঁদের অন্যান্য নামগুলির মধ্যে রয়েছে উদীয়মান চাঁদ, ফুলের চাঁদ এবং বড় পাতার চাঁদ ইত্যাদি।

যারা ইস্টার উদযাপন করেন তাদের কাছে আজকের এই চাঁদ বিশেষ গুরুত্ব বহন করে, কারণ এই চাঁদ রাতের আকাশে আবির্ভূত হওয়ার পরের রোববারই ইস্টার সানডে পালনের তারিখটি পড়ে।

error: দুঃখিত!