২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
শনিবার | সকাল ১১:৪৫
Search
Close this search box.
Search
Close this search box.
১৮ কোটি মানুষের অনুভুতি পদ্মা সেতুর সাথে জড়িত-নৌ পরিবহন প্রতিমন্ত্রী
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১২ মার্চ, ২০২২, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

যেই পদ্মা সেতুতে অর্থায়ন থেকে বিশ্বব্যাংক সরে গিয়েছিলো সেই পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংক আজ অনুতপ্ত।পদ্মা সেতুর সাথে দেশের ১৮ কোটি মানুষের অনুভুতি জড়িত। পদ্মা সেতুতে যখন ধাক্কা লাগে তখন বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের হৃদয়ের মধ্যেও ধাক্কা লেগেছে। পদ্মা সেতুতে ধাক্কা লাগার পর খালেদা জিয়া যে বিভ্রান্তিমূলক কথা বলেছিলেন সেটা মিথ্যা প্রমাণ হয়েছে- এসব কথা বলেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

আজ রোববার (১৩ মার্চ) বিকালে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কতৃপক্ষ বিআইডব্লিউটিএ ড্রেজার বেইজ, শিমুলিয়া ও বিআইডব্লিউটিএর উদ্যোগে নির্মিত দেশের প্রথম অসমাপ্ত আত্মজীবনী ভাস্কর্য উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী এসময় আরও বলেন, একসময় বাংলাদেশ উন্নয়ন প্রকল্পের জন্য বহির্বিশ্বের অপেক্ষায় থাকতো। বাংলাদেশ এখন অন্য দেশকে লোন দেয়। সারাবিশ্ব করোনা মহামারীতে কুপোকাত হলেও প্রধানমন্ত্রীন নেতৃত্বে করোনাকে আমরা জয় করতে পেরেছি।

জানা যায়, ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মিটানো এবং অভ্যন্তরীণ নৌ-পথের নাব্যতা রক্ষার জন্য বিআইডব্লিউটিএ’র ড্রেজার বহরের ড্রেজিং ক্ষমতা ২৩২.৫০ লক্ষ ঘনমিটার বাড়ানোর উদ্দেশ্যে ২০ টি ড্রেজার সহ সহায়ক যন্ত্রপাতি এবং সরঞ্জামাদি সংগ্রহ এবং দেশের বিভিন্ন স্থানে ৫ টি ড্রেজার বেইজ নির্মাণের লক্ষ্যে ২০১৫ সালে এই প্রকল্প গ্রহণ করে নৌ পরিবহন মন্ত্রণালয়৷

এই প্রকল্পের আওতায় ২০২০ সালের জানুয়ারিতে  মুন্সিগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়ায় প্রায় ২৫ কোটি টাকা ব্যায়ে এই ড্রেজার বেইজ প্রকল্প নির্মাণ কাজ শুরু হয়। শেষ হয় গেল বছরের নভেম্বরে।

শিমুলিয়া, বিআইডব্লিউটিএ ড্রেজার বেইজ প্রকল্পে একটি চারতলা বিশিষ্ট ৩৫ হাজার ২০০ বর্গফুটের প্রশাসনিক ভবন, ৪ তলা বিশিষ্ট ১৬ হাজার ৮০০ বর্গফুট আয়তনের স্টাফ ডরমেটরি, ২৪০০ বর্গফুটের একটি ওয়ার্কশপ, ২৩০০ ফুটের অভ্যন্তরীণ রাস্তা, ২৮০০ ফুটের সীমানা প্রাচীর, ২৩০০ বর্গফুটের ১টি মসজিদ নির্মাণ করা হয়। এছাড়াও এই প্রকল্পের অধীনে নির্মাণ করা হয়েছে অভ্যন্তরীণ ওভারহেড ইলেকট্রিক লাইন, ১ টি ডিপ টিউবওয়েল, ১ টি সাব ষ্টেশন, সারফেস ড্রেন সহ ভূমি উন্নয়ন।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমরেড গোলাম সাদেকের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুন্সিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, লৌহজং উপজেলা চেয়ারম্যান ওসমান গণি তালুকদার, মেদিনীমন্ডল ইউনিয়নের চেয়ারম্যান আশরাফ হোসেন, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার প্রমুখ।

error: দুঃখিত!