২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
শনিবার | রাত ২:২৪
স্কুলে স্কুলে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটি গঠন করতে হবে: প্রতিমন্ত্রী ইন্দিরা
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ ২৮ ডিসেম্বর, ২০১৯, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

বাল্য বিবাহ প্রতিরোধে স্কুলে স্কুলে নিরোধ কমিটি গঠন করতে করা প্রয়োজন উল্লেখ করে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ‘সচেতনতার মাধ্যমে বাল্য বিয়ে রোধ করতে হবে। তাহলেই মেধাবী শিক্ষার্থীরা বাল্য বিয়ে থেকে রক্ষা পাবে। গজারিয়াকে বাল্য বিবাহ মুক্ত করা হবে। বাল্য বিয়েকে জিরোতে নিয়ে আসা হবে। আমাদের মন মানসিকতা পরিবর্তন হলে বাল্য বিয়ে কমে আসবে। তবে আগের তুলনায় বাল্য বিয়ে অনেকাংশে কমে এসেছে।’

বৃহস্পতিবার দুপুরে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা হল রুমে গজারিয়া কল্যাণ সমিতি নারায়ণগঞ্জ কর্তৃক উপজেলার কৃতি শিক্ষাথীদের সংবর্ধনা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘শিক্ষাই জাতির মেরুদন্ড যে জাতি যত বেশী শিক্ষিত সে জাতি তত বেশী উন্নত। আমাদের প্রধানমন্ত্রী শিক্ষাবান্ধব তাই শিক্ষা ক্ষেত্রে উন্নয়নে এসরকার কাজ করে যাচ্ছে। ২০৪১ সালে এদেশকে মধ্যম আয়ের দেশ পরিনত করতে হলে সবাই ঐক্যবদ্ধ হয়ে জন নেত্রী শেখ হাসিনার হাতকে শক্তি শালী করতে হবে। অসমাপ্ত কাজ গুলো সমাপ্ত করতে পারলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।’ 

বৃহস্পতিবার দুপুরে গজারিয়া উপজেলা প্রশাসন ও গজারিয়া কল্যাণ সমিতির আয়োজনে শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গজারিয়া কল্যাণ সমিতির নারায়ণগঞ্জ এর সভাপতি মোঃ শাহাজাহান খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কামরুন নাহার, মহিলা ও শিশু বিষয়ক অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার হাসান সাদী, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার আশফাকুজ্জামান। মিরকাদিম পৌর মেয়র শহিদুল ইসলাম শাহীন, বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান খোকন নেকী প্রমুখ।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫৩২জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

পরে মন্ত্রী উপস্থিত অতিথি ও শিক্ষার্থীদের বাল্যবিয়েকে না বলতে শপথ বাক্য পাঠ করান এবং গজারিয়া উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা দেন। 

এর আগে সকাল ৯টার দিকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুন্সিগঞ্জের গজারিয়ার ভবেরচরে (ঢাকা- চট্রগ্রাম) মহাসড়কের পাশে ১৯৭১ সালের ৭ ডিসেম্বর পাকিস্তানী বাহিনীর গুলিতে শহিদ ১২ জন শহিদ মুক্তিযোদ্ধোদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত মুক্তিযোদ্ধা  স্মৃতিস্তম্ভের শুভ উদ্বোধন করেন।

এসময় মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদারে সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা, অতিরিক্ত সচিব ফরিদা পারভিন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক, হাফিজ আহমদ, মুন্সিগঞ্জ সদর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার আশফাকুজ্জামান, গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার হাসান সাদী, সাবেক উপজেলা চেয়ারম্যান রেফায়েত উল্লাহ খান, মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম বীর প্রতিক প্রমুখ। 

পরে বিকালে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা গজারিয়ায় শহিদ মতিউর রহমান জাহাঙ্গীর স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন।

এর আগে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীদের স্যানেটারী ন্যাপকিন বিতরণ করেন। 

error: দুঃখিত!