১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
শনিবার | রাত ৮:৩৬
১৪ বছর পর কোপার ফাইনালে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা
খবরটি শেয়ার করুন:

১৪ বছর কোপা আমেরিকার ফাইনালে আবার দেখা হলো দুই চির প্রতিদ্বন্দী ব্রাজিল ও আর্জেন্টিনার। সবশেষ ২০০৭ সালের ১৫ জুলাই, ভেনিজুয়েলার মারাকাইবো শহরের এস্তাদিও হোসে পাচেঞ্চো রোমেরোতে মুখোমুখি হয়েছিলো দুই দল।

খেলাটি ছিল ২০০৭ কোপা আমেরিকার ফাইনাল। খেলায় ব্রাজিল ৩-০ গোলের ব্যবধানে জয় লাভ করে। ব্রাজিলের পক্ষে প্রথম গোলটি করেছিলেন হুলিও বাপতিস্তা, দ্বিতীয় গোলটি ছিল রোবের্তো আয়ালার আত্মঘাতী গোল এবং তৃতীয় গোলটি করেন দানি আলভেস।

আর্জেন্টিনা ও ব্রাজিল প্রথম মুখোমুখি হয় ১৯১৪ সালে। ব্রাজিল-আর্জেন্টিনার সবশেষ ম্যাচ হেরেছে ব্রাজিলই (২০১৯ সালের নভেম্বরে, ১-০)। সৌদি আরবে ম্যাচটিতে দু্ই দলই ছিল প্রায় সমানে সমান।

ফিফার হিসেব অনুযায়ী এখন পর্যন্ত দল দুইটি ১৭০ টি খেলায় অংশগ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে প্রদর্শনী খেলা, বিশ্বকাপের খেলা এবং অন্যান্য দাপ্তরিক প্রতিযোগিতা (যুব দলের খেলা ছাড়া)। এই ১৭০টি খেলার মধ্যে ৭০ টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা, ৪০টিতে জয় পেয়েছে ব্রাজিল এবং বাঁকি ৩০ টি খেলা অমীমাংসিত রয়ে গেছে। মোট গোলের ১৯২টি করেছে আর্জেন্টিনা এবং ১৬৩টি করেছে ব্রাজিল।

শুধুমাত্র বিশ্বকাপের খেলা হিসাব করলে তাতে ব্রাজিল ২টি জয় নিয়ে এগিয়ে আছে, একটি খেলা হয়েছে ড্র এবং অন্যটি জিতেছে আর্জেন্টিনা।

অন্যদিকে, কোপা আমেরিকায় বেশি জয় পেয়েছে আর্জেন্টিনা। তারা জিতেছে ১৫টি খেলায়, ৮টি খেলা ড্র হয়েছে এবং ৯টি জিতেছে ব্রাজিল। দল দুইটির মধ্যে এখন পর্যন্ত ৫০টি প্রদর্শনী খেলা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯টি জিতেছে ব্রাজিল, ১৯টি জিতেছে আর্জেন্টিনা এবং ড্র হয়েছে ১৪টি।

১৯৭০ এর দশকে কিছুটা খারাপ সময় কাটায় আর্জেন্টিনা। সেসময় তারা ১২টি খেলার মধ্যে মাত্র একটিতে জয় লাভ করে, ৭টিতে পরাজিত হয় এবং ৪টি খেলা ড্র হয়।

দুই দলের মধ্যে সবচেয়ে বড় জয় পেয়েছে আর্জেন্টিনা, তারা ৬-১ গোলের ব্যবধানে ব্রাজিলকে পরাজিত করে (বুয়েনোস আইরেস, ১৯৪০)। এছাড়া, তারা ১-৫ গোলের ব্যবধানেও জয় পেয়েছে (রিউ দি জানেইরু, ১৯৩৯)।

ব্রাজিলের বড় জয়গুলো হল ৬-২ গোলের ব্যবধানে (রিউ দি জানেইরু, ১৯৪৫ ও ১৯৬০) এবং ১-৪ গোলের ব্যবধানে (বুয়েনোস আইরেস, ১৯৬০)।

আগামী ১১ জুলাই বাংলাদেশ সময় সকাল ৬ টা’য় কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হবে ফুটবলের দুই চির প্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনা।

error: দুঃখিত!