২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
শুক্রবার | বিকাল ৪:০০
২৫ বছরের মধ্যে সর্বনিন্ম চীনের প্রবৃদ্ধি
খবরটি শেয়ার করুন:

২০১৪ সালে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৭.৩ শতাংশ। ২০১৫ সালে তা নেমে দাঁড়িয়েছে ৬.৯ শতাংশে। গত ২৫ বছরের মধ্যে এটিই চীনের সর্বনিন্ম অর্থনৈতিক প্রবৃদ্ধির রেকর্ড।

চীন এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। ধারণা করা হচ্ছে ২০৩০ সালের ম,ধ্যে চীন হবে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ। বেইজিং এর অগে আনুষ্ঠানিকভাবে ‘বার্ষিক প্রবৃদ্ধির হার ৭ শতাংশ’ নির্ধারণ করেছিল। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে কম প্রবৃদ্ধি অর্জন করল দেশটি।

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, নতুন চাকরীর সুযোগ সৃষ্টির আগ পর্যন্ত এ প্রবৃদ্ধি গ্রহণযোগ্য। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন প্রবৃদ্ধি ৬.৮ শতাংশের নিচে নামলেই অর্থনীতি পুনরুজ্জীবিত করতে নতুন প্রণোদনা দেয়ার চিন্তা ভাবনা করবে চীন সরকার।

২০১৫ সালে চীনে লক্ষমাত্রার চেয়ে কম প্রবৃদ্ধি অর্জিত হবে, এটি অনেকটাই ধারণা করা যাচ্ছিল। ২০১৫ সালের দ্বিতীয় প্রন্তিকে প্রবৃদ্ধি কমে হয়েছিল ৭ দশমিক ৫০ শতাংশ। প্রথম প্রান্তিকে এই হার ছিল ৭ দশমিক ৭০ শতাংশ।

এর আগে ২০১৩ সালে চীনের প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৮০ শতাংশ, যা ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন। আর গত বছরের শেষ প্রান্তিকে প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৯০ শতাংশ।

২০১৫ সালের শেষ প্রন্তিকে প্রবৃদ্ধি ৬.৯ শতাংশ হওয়ার মধ্য দিয়ে টানা পাঁচ প্রান্তিক ধরে চীনের প্রবৃদ্ধির হার ৮ শতাংশের নিচে রয়েছে।

error: দুঃখিত!