৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
শুক্রবার | সকাল ১১:০১
হরগঙ্গা কলেজে কাশফুল উৎসব
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ২৯ সেপ্টেম্বর, ২০২২, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

কাশফুলকে বলা হয় শ্বাশত শুভ্রতার প্রতীক। শরৎয়ে আগাম দেখা মেলে নয়নজুড়ানো এ ফুলের। শুভ্রতার প্রতীক কাশফুলকে ঘিরে এবার মুন্সিগঞ্জে পালিত হয়েছে শরৎয়ের উল্লাসে ‘কাশফুল উৎসব’।

আজ বৃহস্পতিবার (২৯সেপ্টেম্বর) জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি হরগঙ্গা কলেজ মাঠে পালিত হয় ব্যাতিক্রম এই উৎসব। শিক্ষা প্রতিষ্ঠানটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে উৎসবে অংশ নেয় শিক্ষক-শিক্ষিকা সহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

দিনভর কলেজ আঙিনার দক্ষিণ অংশে মাঠে (কাশফুল মাঠ) ফোটা কাশফুলের সাথে ছবি তোলা, গান, আড্ডায় মেতে উঠে অংশগ্রহণকারীরা।

আয়োজক শিক্ষার্থীরা জানান, ষড়ঋতুর দেশ বাংলাদেশ। প্রতিটি ঋতুর বৈচিত্র আবহমান বাংলার ভিন্ন প্রতিচ্ছবি তুলে ধরে, যা আমাদের সভ্যতার অংশ।  শরৎ বাংলার ঋতু পরিক্রমায় সবচেয়ে মোহনীয় ঋতু। যার অন্যতম কারণ এই শরৎকালে ফোটা শুভ্র সাদা কাশফুল। কাশফুলকে ঘিরে রয়েছে নানা রকম গান, কবিতা। পৃথিবীতে বিভিন্ন ফুলের উৎসব হলেও কাশফুলকে ঘিরে উৎসব হয়নি কোথাও। তাই ব্যাতিক্রম চিন্তা থেকে এ উৎসবের আয়োজন।

আয়োজকরা আরো জানান, এই আয়োজনের মূল বার্তা হচ্ছে প্রকৃতির প্রতি ভালোবাসা। প্রকৃতি ও পরিবেশ রক্ষাই পারে সুন্দর পৃথিবী বিনির্মাণে সহায়ক হতে। প্রথমবার ছোট পরিসরে হলেও আগামীতে আরও বড় পরিসরে আয়োজন হবে এরকম উৎসব।

উৎসবে প্রধান অতিথি ছিলেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. মোক্তার হোসাইন। আরো উপস্থিত ছিলেন, সহকারি অধ্যাপক ফরিদা আক্তার, সহকারি অধ্যাপক নূরজাহান আক্তার, প্রভাষক মনসুর আলম প্রমুখ।

error: দুঃখিত!