৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
সোমবার | বিকাল ৩:০৫
পদ্মা সেতু চালু হলে লঞ্চ-স্পিডবোট কি চলবে?
খবরটি শেয়ার করুন:

মৃুুন্সিগঞ্জ, ২৫ মে, ২০২২, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

আগামী ২৫ জুন চালু হচ্ছে পদ্মা সেতু। সেতু চালু হলে শিমুলিয়া ঘাট থেকে বর্তমানে যে লঞ্চ ও স্পিডবোট চলাচল করে সেগুলোর আর প্রয়োজনীয়তা থাকবে কি না, বা সেগুলো বন্ধ হয়ে যাবে কি না এমন সব প্রশ্নের উত্তর খুঁজতে চেয়েছে আমার বিক্রমপুর।

গতকাল এ নিয়ে কথা হয় বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারি পরিচালক শাহাদাত হোসেনের সঙ্গে।

তিনি আমার বিক্রমপুর কে বলেন, পদ্মা সেতু চালু হয়ে গেলেও লঞ্চ ও স্পিডবোট চলাচল আপাতত স্বাভাবিক থাকবে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় এসব যাত্রীবাহী নৌযান কমানো হবে কি না বা বন্ধ করে দেয়া হবে কি না সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, সেতু চালুর পর এই রুটে চলাচলকারী লঞ্চ ও স্পিডবোটের সংখ্যা কমানো হবে কি না বা ভাড়া কমানোর বিষয়ে এখনই আমরা কিছু ভাবছি না। তবে ধারণা করছি যে, সেতু চালু হলে লঞ্চ ও স্পিডবোটের যাত্রী কিছুটা কমতে পারে। সবকিছু নির্ধারণ করে পরিস্থিতি আসলে কি দাড়ায় তার উপর। যদি সেতুর উপর দিয়ে ভারি যানবাহন সহ সকল যানবাহন স্বাভাবিকভাবে চলাচল করে সেক্ষেত্রে লঞ্চ ও স্পিডবোটের প্রয়োজনীয়তা কমবে। যদি সেতু দিয়ে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হয় সেক্ষেত্রে পরিস্থিতি অন্যরকম হতে পারে। সেটা আগে পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, ঘাটের বর্তমান ইজারা শেষ হবে আগামী ৩০ জুন। পরবর্তী ইজারা দেয়ার জন্য প্রস্তুতি চলছে। উল্লেখ্য, শিমুলিয়া লঞ্চ ও স্পিডবোট ঘাট থেকে বর্তমানে ৮৫ টি লঞ্চ ও ১৫৫ টি স্পিডবোট শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি রুটে চলাচল করে।

error: দুঃখিত!