৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | বিকাল ৩:৫৮
শ্রদ্ধা-ভালোবাসায় চাষী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী স্মরণ
খবরটি শেয়ার করুন:

[review]শ্রদ্ধা আর ভালোবাসায় পালন করা হলো স্বনামধণ্য চলচ্চিত্র নির্মাতা চাষী নজরুল ইসলামের ২য় মৃত্যুবার্ষিকী।

বুধবার সকালে প্রয়াত এই নির্মাতার গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের শ্রীনগরের সমষপুর এলাকায় অবস্থিত তার সমাধিতে ফুলের শুভেচ্ছা জানানো হয়।

শুভেচ্ছা জানান, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, জাতীয়তাবাদী চলচ্চিত্র পরিষদ, জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃকিত সংস্থা (জাসাস) এবং স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির পক্ষে নেতৃত্ব প্রদান করেন, গাজী মাহাবুব, জাতীয়তাবাদী চলচ্চিত্র পরিষদের আবু বক্কর সিদ্দিকী বাবু এবং জাসাসের মহাসচিব রফিকুল ইসলাম।

পরে এই গুনি চলচ্চিত্র নির্মাতার রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

প্রয়াত পরিচালক ফতেহ লোহানীর সহকারী পরিচালক হিসেবে কাজ করার মধ্য দিয়ে ১৯৬২ সালে চাষী নজরুল ইসলাম চলচ্চিত্রের সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৬৩ সালে তিনি কাজ করেন সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা ওবায়দুল হকের সঙ্গে।

মুক্তিযুদ্ধের ওপর নির্মিত বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’-এর নির্মাতা চাষী নজরুল ইসলাম একাই মুক্তিযুদ্ধভিত্তিক ছয়টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তিনি নির্মাণ করেছেন ২২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

চাষী নজরুল ইসলাম বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধ কেন্দ্রিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ (১৯৭২) নির্মাণ করে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন। ১৯৭৪ সালে তিনি ‘সংগ্রাম’ নামে আরেকটি মুক্তিযুদ্ধ কেন্দ্রিক চলচ্চিত্র নির্মাণ করেন।

error: দুঃখিত!