২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ১১:৩৯
বিক্রমপুরের কমরেড হাবিবুর রহমান
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ ১২নভেম্বর, ২০১৯, শেখ রাসেল ফখরুদ্দীন (আমার বিক্রমপুর)

১৯৩১ সালের ১৩ আগস্ট বিক্রমপুরের (বর্তমান মুন্সিগঞ্জ) লৌহজং থানার বেঁজগাঁ গ্রামে জন্মগ্রহণ করেন কমরেড হাবিবুর রহমান। তাঁর পিতা প্রখ্যাত কৃষক আন্দোলন নেতা কফিল উদ্দিন বেপারী ও মাতা জয়গুন নেসা। তিনি পিতা-মাতার একমাত্র সন্তান ছিলেন। পিতা ব্যবসায়িক কারনে ফরিদপুরে বসবাস করতেন।

ফরিদপুরের ভাঙ্গা স্কুল থেকে কমরেড হাবিবুর রহমান কৃতিত্বের সাথে এন্ট্রাস পাশ করেন। এরপর তিনি কমিউনিস্ট পার্টির সংস্পর্শে আসেন। ১৯৫৬ সালে কমরেড হাবিবুর পার্টির সদস্যপদ লাভ করেন। তিনি পার্টির আর্দশের প্রতি অবিচল ছিলেন। পার্টির দেওয়া দায়িত্ব তিনি অত্যন্ত দক্ষতা, সততা ও আন্তরিকতার সাথে পালন করেন। ১৯৬৯ সনে গণ-অভ্যুত্থানের পূর্বেই তিনি কমরেড মণি সিংহের সঙ্গে গ্রেপ্তার বরণ করেন এবং ১৯৭০ সালে মুক্তি লাভ করেন। তিনি ১৯৭২ সালে পার্টির অনুমোদন নিয়ে রেজিয়া বেগমের সাথে বিয়েতে আবদ্ধ হন। ঐ সময়ে তিনি পার্টি থেকে ১০০ টাকা ভাতা পেতেন।

১৯৭৪ সালে তাকে পার্টি থেকে ৩০০ টাকা ভাতা প্রদান এবং পূর্ব জার্মান সরকার কতৃক পার্টিকে উপহার দেওয়া আধুনিক অফসেট প্রিন্টিং প্রেস পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।
এসময় তাকে জার্মানিতে দেড় বছরের পশিক্ষনের জন্য পাঠানো হয়। জার্মান থেকে ফিরে জিয়া সরকার কতৃক পার্টির প্রেস জব্দ করার আগ মুহুত্ব পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেছেন।

১৯৭৩ সনে বিক্রমপুরের লৌহজং থানার বেঁজগাঁ গ্রামের পৈতৃকভূমি বিক্রি করে পুরান ঢাকার গেন্ডারিয়াতে একটি ফ্ল্যাট ক্রয় করেন।

১৯৭৫ এর পট পরিবর্তনের পর পার্টির প্রেস বন্ধ হয়ে গেলে জীবন ও জীবিকার তাগিদে তিনি একটি দোকানে বিক্রয় কর্মির কাজ নেন। পরিবারের পাঁচ সদস্যের সংসার চালাতে গিয়ে কমরেড হাবিবুর রহমানকে জীবন সংগ্রামে এমন ব্যতিব্যস্ত থাকতে হয়েছিলো যে তখন তিনি পার্টির কাজে নিয়মিত অংশগ্রহণ করতে পারতেন না। এর কারনে তিনি ১৯৭৯ সালে তিনি তার প্রিয় পার্টির কার্ডটি সেরেন্ডার করেন।

২০১৮ সালের  ২১ অক্টোবর সকাল নয়টায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির একজন নিবেদিত প্রাণ কর্মী সংগঠন হাবিবুর রহমান ৮৭ বছর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর এই দীর্ঘ জীবনের ২৩ বৎসর পার্টির সার্বক্ষণিক কর্মী হিসেবে নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তরুণ বয়সে পার্টির সঙ্গে যুক্ত হয়ে আমৃত্যু পার্টির আদর্শের প্রতি অবিচল ছিলেন।

error: দুঃখিত!