১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ৯:০৪
টংগিবাড়ী ও লৌহজংয়ে প্রাণিসম্পদ প্রদর্শণী
খবরটি শেয়ার করুন:
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on email

মুন্সিগঞ্জ, ৫ জুন, ২০২১, টংগিবাড়ী প্রতিনিধি (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের টংগিবাড়ী ও লৌহজং উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শণী ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

পুষ্টি, মেধা, দারিদ্য বিমোচন-প্রাণি সম্পদ প্রদর্শনীর আয়োজন- এই স্লোগানকে সামনে রেখে আজ শনিবার (৫ জুন) সকাল ১০ টায় লৌহজং উপজেলার লৌহজং সরকারি কলেজ মাঠ প্রাঙ্গণে ও দুপুর ১২ টায় টংগিবাড়ী উপজেলার সোনারং পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে প্রাণিসম্পদ প্রদর্শণী মেলা অনুষ্ঠিত হয়।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প’র (এলডিডিপি) সহযোগিতায় লৌহজং ও টংগিবাড়ী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনলাইনে মেলা দুইটির উদ্বোধন করেন, মুন্সিগঞ্জ ২ আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি।

সভাপতিত্ব করেন, লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হুমায়ূন কবির ও টংগিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভীন।

প্রধান অতিথির বক্তব্যে (অনলাইনে) সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি বলেন, আমাদের গ্রামীণ ও জাতীয় অর্থনীতিতে প্রাণীসম্পদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। বিশ্বের দশটি দরিদ্রতম দেশ হতে বাংলাদেশ আজ অর্থনীতিতে বিশ্বের ৩৫ টি উন্নয়নশীল দেশের মধ্যে উন্নত হয়েছে, এটি সম্ভব হয়েছে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার সার্বিক প্রচেষ্টায়। আমাদের দেশে গ্রাম-গঞ্জে অনেক মার্কেট বা বাজার আছে, বাজারের পরিধিও বড়, প্রতিটি গ্রামের প্রতিটি ঘরে যদি ছোট কিংবা বড় জায়গা অনুযায়ী প্রত্যেকে খামারে পরিণত করে তাহলে পরিবারের নিজেরা ও পুষ্টি পাবে এবং এটা বিক্রি করে অর্থ উপার্জনেরও সুযোগ থাকবে। সেটার জন্যই আমাদের জননেত্রী শেখ হাসিনার সরকার অত্যন্ত নামমাত্র সুদে অর্থনৈতিকভাবে ঋণ দিয়ে এবং বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে খামারিদের পাশে সার্বক্ষণিকভাবে আছেন।

তিনি আরও বলেন, আমরা আমাদের জীবনমান উন্নয়নের জন্য প্রতিটা গ্রামের প্রতিটি ঘর গুলোকে ক্ষুদ্র খামারে পরিণত করতে পারি। সেই উৎসাহ দেয়ার জন্যই তাদের বিভিন্ন সমস্যা দ্রুত যাতে সমাধান করা যায় সে লক্ষ্যে এবং অন্যদেরকে উৎসাহ দেয়ার জন্য এই প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে। মেলার আয়োজনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানাই, সেই সাথে যারা এ মেলায় অংশগ্রহণ করেছে তাদেরকেও ধন্যবাদ জানাই।

মেলায় উপস্থিত ছিলেন, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার, ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, রিনা আক্তার, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোদাচ্ছের হোসেইন, ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, টংগিবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান জগলুল হালদার ভুতু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাহিদ খান, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাসিমা আক্তার, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নজরুল ইসলাম দেওয়ান সহ অন্যান্য সরকারী কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ইউপি চেয়ারম্যানবৃন্দ এবং খামারী বৃন্দ।

প্রাণিসম্পদ প্রদর্শণীতে উপজেলার বিভিন্ন খামারীদের পালনকৃত গরু, ছাগল, হাস, মুরগী, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পশু-পাখি প্রদর্শণ করা হয়।

error: দুঃখিত!