১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার | ভোর ৫:১৬
Search
Close this search box.
Search
Close this search box.
সাইকেল-ল্যাপটপ নিয়ে মাঠে জেলা প্রশাসনের ‘স্মার্ট ব্রিগেড’
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১৬ মার্চ, ২০২৪, নিজস্ব প্রতিনিধি (আমার বিক্রমপুর)

ছুটির দিনের সকালে একদল শিক্ষার্থী সাইকেল চালিয়ে ল্যাপটপ আর মডেম নিয়ে চলছে। গন্তব্য মুন্সিগঞ্জ সদরের কাটাখালী। দেখা গেল তারা ল্যাপটপ আর ইন্টারনেট সংযোগ নিয়ে স্থানীয় লোকজনকে নিয়ে উঠান বৈঠক করছে। জানাচ্ছে স্মার্ট বাংলাদেশ কি, স্মার্ট ফোনে কি কি করা যায়, কিভাবে সাইবার হুমকি বা হ্যাকিং থেকে নিরাপদ থাকা যায় ।

আরেকটি দল বলছে কিভাবে বিদেশে যাওয়ার আগে নিয়মকানুন মেনে আবেদন করতে হয়, এজেন্সির তথ্য ভেরিফাই করা যায়, অনলাইনে কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করা যায় , যে দেশে যাবে সেখানে আসলেই কি কি কাজ করা যায় তার সত্যতা যাচাই করা যায়। কিভাবে ফ্রিল্যান্সিং করে নিজের পরিবারের পাশে থেকেই মাস শেষে সম্মানজনক জীবিকা অর্জন করা যায়। কিভাবে IELTS পরীক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি হয়ে বিদেশে গিয়ে ভালো আয়ের রাস্তা তৈরি করা যায়।

ছেলেমেয়েদের এ কর্মকান্ডে গ্রামের মানুষ অবাক! এর অনেক কিছুই তারা জানত না। তারা ভীষণ আনন্দিত।

আরেকটি শিক্ষার্থী দল গেছে মাঠে কৃষকের ফসল চাষ দেখতে। আলু উত্তোলন চলছে, চলছে ভুট্রার আবাদ, কুমড়ার চাষ , শসার আবাদ। দূর রাস্তা থেকে কৌতূহল ভরে মানুষ দেখছে একদল ছেলেমেয়ে ছুটে চলছে ল্যাপটপ, মডেম হাতে। কৃষকদের সাথে কথা বলছে।

কাছে গিয়েই জানা গেল তারা সরকারের কৃষি তথ্য সার্ভিসের মাধ্যমে ফসল চাষে সমস্যার সমাধান কিভাবে পাওয়া যাবে জানিয়ে দিচ্ছে, জানাচ্ছে কিভাবে ছবি তুলে গুগল লেন্সের মাধ্যমে রোগ সনাক্ত করা যায়। সমাধানও পাওয়া যাচ্ছে মুহুর্তে।

আরেকদল দেখাচ্ছে ভুল করে পানি বেশি দিয়ে দিলে কিভাবে ফসল রক্ষা করতে হবে , খড়ার সময় আর্দ্রতা কিভাবে ধরে রাখতে হয়। কোন সময় কোন সার কি হারে প্রয়োগ করলে ফসল ভালো থাকবে।

অনলাইনে এত কিছু তথ্য আছে জানা ছিল না অনেকেরই। সবাই তাই ছেলেমেয়েদের ধন্যবাদ দিচ্ছে। ছেলেমেয়েরা জানাচ্ছে এটিই স্মার্ট বাংলাদেশের উদ্দেশ্য। স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট এই চার পিলারে গড়ে উঠবে সোনার বাংলা, স্মার্ট বাংলাদেশ।

শনিবার মুন্সিগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডে হাজী সুবেদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ, কাটাখালিতে উঠান বৈঠক, মুন্সিগঞ্জ কলেজের পিছনের ফসলি জমিতে কৃষকদের সাথে কথা বলেন ব্রিগেড সদস্যরা। যে দলটি ছুটে বেড়াচ্ছে তারা স্মার্ট ব্রিগেড হিসেবে পরিচিত।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব মো. আবুজাফর রিপনের একটি উদ্ভাবনী উদ্যোগ এটি।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জেলা প্রশাসন কর্তৃক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে স্মার্ট বাংলাদেশ ব্রিগেড (এসবিবি) গড়ে তোলা হয়েছে, যার সদস্যরা গ্রামে গ্রামে গিয়ে প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে স্মার্ট বাংলাদেশের মৌলিক ধারণা দিচ্ছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ- ২০৪১ এর অন্তর্ভুক্তি নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, স্মার্ট ব্রিগেড তার সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে ছাত্র-ছাত্রীদের ছুটির দিনে ছুটে চলছে গ্রাম থেকে গ্রামান্তরে। মুন্সিগঞ্জের মানুষকে শেখাচ্ছে স্মার্ট নাগরিক হওয়ার মন্ত্র, তথ্যের প্রবাহ সহজ করছে, দূর করছে ডিজিটাল ডিভাইসের ভীত , জানাচ্ছে নিরাপত্তার সাথে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উপায়।

error: দুঃখিত!