২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
রবিবার | সকাল ৬:৩৯
Search
Close this search box.
Search
Close this search box.
হার দিয়ে নিউজিল্যান্ড মিশন শুরু করলো বাংলাদেশ
খবরটি শেয়ার করুন:

৭৭ রানের পরাজয় দিয়েই বাংলাদেশ ক্রিকেট দলের নিউজিল্যান্ড মিশন শুরু হল। টম ল্যাথামের দুর্দান্ত সেঞ্চুরি ও কলিন মানরোর ঝোড়ো ইনিংসে বাংলাদেশকে ৩৪২ রানের বিশাল টার্গেট দেয় নিউজিল্যান্ড। জবাবে ২৬৪ রানে থামে টাইগারদের ইনিংস। এতে ৭৭ রানের বড় জয় পায় স্বাগতিকরা।

পাহাড় সমান এ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ দল। নিয়মিত বিরতিতে উইকেটে হারিয়ে বেশ চাপে পড়ে টাইগাররা। শেষ পর্যন্ত ৪৪.৫ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৪ রানে থামে সফরকারিদের ইনিংস। ৫০ রানে অপরাজিত থাকেন মোসাদ্দেক হোসেন।

এর আগে জয়ের লক্ষ্যে সতর্ক ভাবেই ব্যাটিং শুরু করে ছিলেন দুই ওপেনার। তবে ইনিংসের ৭ ওভারের টিম সাউদির তৃতীয় বলে উইকেটরক্ষক রনকির তালুবন্দি হয়ে ফিরেন ইমরুল। বিদায়ের আগে তার সংগ্রহ ছিল ১৬ রান। আর সৌম্য ফিরেন মাত্র ১ রান করে আর শূন্য রানে ফিরেন মাহমুদুল্লাহ। দুই জনকেই ফেরান জেমস নিশাম।

তিন উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়লে ওপেনার তামিমের সাথে জুটি গড়ের সাকিব আল হাসান। ধীরে ধীরে বিপর্যয় কিছুটা সামলে উঠলে আবারও ধাক্কা খায় টাইগার শিবির। আবারও নিশাম এর আঘাত। ৩৮ রান করে বিদায় নেন তামিম ইকবাল। ৫৯ বলে ৫ চারে এর রান সংগ্রহ করেন তিনি।

দলের পক্ষে সর্বোচ্ছ ৫৯ রান করে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফার্গুসনের বলে সাজঘরে ফিরেন তিনি। ফার্গুসনের তৃতীয় শিকার হোন সাব্বির আহমেদ। ১১ বলে ১ চারে মাত্র ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরেন সাব্বির। এছাড়া ৪২ রান করে ইনজুরিতে পড়েন মুশফিকুর রহিম। তারপর ইনজুরি নিয়ে প্যাভিলিয়নে ফিরেন এ উইকেটরক্ষাক ব্যাটসম্যান।

এছাড়া মাশরাফি ১৪, তাসকিন ২ ও মোস্তাফিজ ০ রানে আউট হন। কিউইদের পক্ষে লকি ফার্গুসন ও জেমস নিশাম নেন ৩টি করে উইকেট। এছাড়া টিম সাউদি ২টি ও স্যান্টনার নেন একটি উইকেট। এর আগে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৪১ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। টসের সময় টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা জানান, জিতলে তিনি বোলিংই বেছে নিতেন।

টস জিতে ব্যাট করতে নেমে কিউই ওপেনার টম ল্যাথামের ১৩৭ রানের উপর ভর করে বাংলাদেশকে পাহাড় সমন লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিকরা। ৪৭ ওভারের তৃতীয় বলে ল্যাথামকে নিজের দ্বিতীয় শিকার বানন মুস্তাফিজ। শেষ পর্যন্ত ১২১ বলে ৪ ছক্কা ও ৭ চারে ১৩৭ রানে গিয়ে থামে ল্যাথামের ইনিংস।

এছাড়া ৮৭ রানের ঝড়ো ইনিংস খেলেন কলিন মানরো। সাকিব আল হাসানের বলে তাসকিনের তালু বন্ধি হওয়ার আগে মানরোর সংগ্রহ ৬১ বলে ৪ ছয় ও ৮ চারে ৮৭ রান করেন। এছাড়াও গাপটিল (১৫), কেন উইলিয়ামসন (৩১), নিল ব্রুম (২২), জেমস নিশাম (১২) ও লুক রনকি করেন (৫)রান। ৮ রানে অপরাজিত আছেন মিচেল স্যান্টনার ও টিম সাউদি ৭ রানে।

দীর্ষ দিন পর ইনজুরি থেকে ফিরে দুর্দান্ত শুরু করেছিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন এই পেসার। তিনি তুলে নেন ২ উইকেট। এছাড়া বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নেন ৩টি ও তাসকিন আহমেদ নিয়েছেন ২ করে উইকেট।

সোমবার (২৬ ডিসেম্বর) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে মুখোমুখি হয় দুই দল। বাংলাদেশ সময় আজ ভোর ৪টায় শুরু হয় ম্যাচটি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, নিল ব্রুম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, টম ল্যাথাম, কলিন মানরো, জেমস নিশাম, লুক রনকি, মিচেল স্যান্টনার, টিম সাউদি।

error: দুঃখিত!