২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ৩:১৯
শিশির রহমানের দুর্নীতি বিরোধী নাটক ‘পঞ্চভূতের রঙ তামাশা’
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৭ নভেম্বর, ২০২০, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

দুর্নীতি শব্দটি যখন বিশেষণ হিসেবে ব্যবহৃত হয় তখন সাংস্কৃতিক অর্থে “সমূলে বিনষ্ট হওয়াকে” নির্দেশ করে।

দুর্নীতি শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন এরিস্টটল। এরপর সিসারো দূর্নীতি শব্দটি ব্যবহার করেন, যিনি ঘুষ এবং সৎ অভ্যাস ত্যাগ প্রত্যয়ের যোগ করেছিলেন।

‘পঞ্চভূতের রঙ তামাশা’ নাটক সম্পর্কে দলের সাধারণ সম্পাদক নাট্যভিনেতা, কন্ঠশিল্পী, কোরিওগ্রাফার-সুদীপ দাস দ্বীপ বলেন, একটি অনবদ্য প্রযোজনা পঞ্চভূতের রঙ তামাশা ।থিয়েটার সার্কেল এর সভাপতি বিশিষ্ট নাট্যজন শিশির রহমানের বহু নাটক দেশ বিদেশে জননন্দিত এবং প্রশংসিত হচ্ছে। ইতিমধ্যে কলকাতার একটি বিখ্যাত দল তার একটি নাটক নিয়ে কাজ করছে। শিশির রহমানের রচনা এবং নির্দেশনায় এই নাটকে বিভিন্ন কলা-কুশলী গণ হাস্যরসের মাধ্যমে দুর্নীতির বিভিন্ন দিক তুলে ধরেছেন। এই নাটকটি সবার মন জয় করবে বিশ্বাস করি।

এ নাটকের মাধ্যমে দলের সাবেক সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাব্বির হোসাইন জাকির বেশ কিছুদিন পর অভিনয়ে ফিরছেন।

নাটকটিতে আরো অভিনয় করছেন শিশির রহমান, আশরাফ আলী, জিল্লুর রহমান ঈমন, মাসফিক শিহাব, রিত্তিক দাস, সিমান্ত দাস, শুভ দাস, সালাহউদদীন বাবুল, শরীফ মাহমুদ, লোকনাথ দাস, মো. শিপন, ম্যাথিন দাস, সুদীপ দাস, সৃজন রহমান, রাজ, জয়া দাস শিখা , শাহরিয়ার প্রমূখ।

এই নাটকের গান রচনায় ও সংগীত পরিকল্পনা করেছেন শিশির রহমান। মিউজিক ও তাল যন্ত্র পরিকল্পনায় আছেন, সালাহউদদীন বাবুল, শরীফ মাহমুদ। কোরিওগ্রাফার চিত্রনায়ক আশিক চৌধুরী এবং শুভ্রা সুমি। পোষাক পরিকল্পনায় রয়েছেন শিপ্রা দাস এবং সূচিএা দাস সূচি। মঞ্চ ও সেট পরিকল্পনায় : ডালিম রহমান, আশরাফ আলী। প্রয়োজনা সমন্বয়কারী: সুদীপ দাস দীপ, মাসফিক শিহাব। প্রযোজনা অধিকর্তা: সাব্বির হোসাইন জাকির।

এই নাটকের পাশাপাশি ভাটির পুরুষ মাটির রাজা শাহ আব্দুল করিমের জীবন ভিত্তিক নাটক ‘কালনির ঢেউ ’ এবং জাতির জনক বঙ্গবন্ধুর জীবন এবং সংগ্রাম নিয়ে একটি বিশেষ নাটক ‘চিরঞ্জীব শেখ মুজিব’ নিয়ে কাজ করছে থিয়েটার সার্কেল মুন্সিগঞ্জ।

error: দুঃখিত!