১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বৃহস্পতিবার | ভোর ৫:১৫
Search
Close this search box.
Search
Close this search box.
যুবলীগের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ
খবরটি শেয়ার করুন:

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মণির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি। বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের বর্তমান চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়, প্রতিষ্ঠালগ্ন থেকে দেশ পুনর্গঠনসহ ইতিহাস অর্পিত সব দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করে আসছে সংগঠনটি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ইতিহাসের এই জঘন্যতম হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য যুবলীগ প্রাণপণ চেষ্টা চালায় বলে দাবি করেন তারা।

বিবৃতিতে আরও বলা হয়, ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পর ইতিহাসের এ জঘন্যতম হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে যুবলীগ। এছাড়া, স্বৈরাচারবিরোধী আন্দোলনে ১৯৮৭ সালের ১০ নভেম্বর যুবলীগ নেতা নূর হোসেনের বীরত্বপূর্ণ আত্মদান ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। এদিন স্বৈরাচারের বুলেটে বিদ্ধ হয়ে প্রাণ দিয়েছিলেন যুবলীগ নেতা নুরুল হুদা বাবুল। আন্দোলনের বাঁকে বাঁকে আত্মউৎসর্গকৃত যুবলীগের নেতাদের মধ্যে স্মরণীয় হয়ে থাকবে ফাত্তাহ, মাইনুল ও বদর উদ্দিন বদুর নাম।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রীয় যুবলীগ। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৮টায় ধানমন্ডি বঙ্গবন্ধু জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শহীদ শেখ ফজলুল হক মণির কবরে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ।

error: দুঃখিত!