২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
শুক্রবার | রাত ৩:৩৪
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জে সুবিধাবঞ্চিত শিশুদের পড়ালেখা শিখাচ্ছে অপ্রতিরোধ্য বাংলাদেশ ফাউন্ডেশন
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ২৩ নভেম্বর ২০২৩, রায়হান আহমেদ (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জে ঋষি সম্প্রদায়ের সুবিধাবঞ্চিত শিশুদের পড়ালেখা শিখাচ্ছে অপ্রতিরোধ্য বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

গেল ৩ বছর ধরে জেলা শহরের ৬ নং ওয়ার্ডের মুনিপাড়া এলাকায় অনগ্রসর দলিত ঋষি সম্প্রদায়ের শিশুদের জন্য নব সূর্যোদয় পাঠশালা গঠন করে শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে সংগঠনটি। শুরুতে ৫০ জন শিশু শিক্ষার্থী এর আওতায় থাকলেও বর্তমানে রয়েছে ৩০ জন।

স্থানীয় ৩জন কলেজ শিক্ষার্থী নাম মাত্র সম্মানীর বিনিময়ে প্রতি সপ্তাহে ৩দিন এখানে শিশুদের পাঠদান অব্যাহত রেখেছেন।

উদ্যোক্তারা জানান, অবহেলিত জনগোষ্ঠীর শিশুদের পাঠদানের পাশাপাশি তাদের শিক্ষা উপকরণ দিয়েও শিক্ষার প্রতি অনুপ্রাণিত করা হচ্ছে।

অপ্রতিরোধ্য বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি তানভীর সরকার জানান, সমাজ থেকে দূরে সরিয়ে রাখা এক বৃহৎ জনগোষ্ঠীর নাম ঋষি/মুচি/দলিত শ্রেণী। অশিক্ষা, কুসংস্কার আর সমাজের অবহেলায় অবহেলিত এ জনগোষ্ঠী। সমাজে ঋষি সম্প্রদায়ের মানুষদের অবহেলার চোখে দেখা হয়। সকল মানুষের জন্য রাষ্ট্রের নাগরিক সেবা দেওয়ার কথা বলা হলেও, ঋষি জনগোষ্ঠীর মানুষেরা থাকে উপেক্ষিত। এই অবহেলিত মানুষদের অধিকার সুরক্ষায় এবং এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষে পাঠশালা গঠন করা হয়েছে এবং সপ্তাহে তিনদিন শিশুদের ক্লাস করানো হচ্ছে।

সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি মিনহাজুল ইসলাম বলেন, করোনার সময় আমরা সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলাম আমাদের নিজেদের আত্মতৃপ্তির জন্য। আমরা ইতিমধ্যেই বেশ বড় বড় কয়েকটি কাজ করেছি। আমাদের পরবর্তী উদ্দেশ্যে, এই দলিত বা পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জন্য একটি স্থায়ী বা অস্থায়ী বিদ্যালয় বা পাঠদানের ব্যবস্থা করে দেওয়া।

 

error: দুঃখিত!