৩১শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ
বুধবার | সকাল ১০:১৩
মুন্সিগঞ্জে এক দিনে কুকুরের কামড়ে ১৭ জন হাসপাতালে
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৫ মে ২০২৩, নিজস্ব প্রতিবেদক (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের গজারিয়ায় এক দিনে কুকুরের কামড়ে আহত হয়ে ১৭ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

গত এক সপ্তাহে উপজেলার বিভিন্ন গ্রামে অন্তত অর্ধশতাধিক মানুষ কুকুরের আক্রমণের শিকার হয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন। সবশেষ গতকাল বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৭ জন চিকিৎসা নিয়েছেন।

আক্রান্তদের মধ্যে ছোট শিশু ও নারী বেশি। কুকুরের কামড়ে আহত অনেকে অসচেতনতা থেকে হাসপাতালে আসছেন না বলেও জানা গেছে। বিষয়টিকে অবহেলা না করে তাদের দ্রুত হাসপাতালে আসার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) রিটু প্রধান বলেন, কিছুদিন আগে তেতৈতলা গ্রামে কুকুরের কামড়ে নারী-শিশুসহ ১৮ জন আহত হয়। বাধ্য হয়ে এলাকাবাসী একজোট হয়ে কুকুরটিকে মেরে ফেলে।

গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, বৃহস্পতিবার হাসপাতালে মোট ১৭ জন রোগী আসেন। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের ঢাকায় পাঠানো হয়। শুক্রবার দুপুর পর্যন্ত একজন রোগী হাসপাতালে এসেছেন। কুকুরের কামড়ে তার পায়ের অল্প একটু জায়গার মাংস উঠে গেছে। তাকেও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পাঠানো হয়েছে।

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, অনেক রোগী এমন আছেন যাদের হালকা আঁচড় লেগেছে অথবা রক্ত বের হয়নি, অসচেতনতা থেকে হাসপাতালে আসেন না, তাদের সংখ্যাও কম নয়।

গজারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবাশ্বেরা বিনতে আলম বলেন, গত এক সপ্তাহে কুকুর এবং বিড়ালের কামড়ে আহত হয়ে অন্তত অর্ধশত মানুষ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। হাসপাতালে ভ্যাকসিন সংকট রয়েছে। বিষয়টি জেলা সিভিল সার্জন ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

error: দুঃখিত!