১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ৪:৫৪
Search
Close this search box.
Search
Close this search box.
মুন্সিগঞ্জে উলের সুতা দিয়ে তৈরি দুর্গাপূজার অস্থায়ী মন্দির দেখতে ভিড়
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ২২ সেপ্টেম্বর ২০২৩, শিহাব আহমেদ (আমার বিক্রমপুর)

একই সুতোয় মেলবন্ধন-জাতি ধর্ম-বর্ণের ভেদাভেদ ভুলে অসাম্প্রদায়িকতার এমন প্রশংসনীয় বার্তায় কাঠের ফ্রেমের উপর উলের সূতা বুনে সাজানো হয়েছে দুর্গা পুজোর থিম

প্রাচীন জনপদ বিক্রমপুরে অর্থাৎ বর্তমান মুন্সিগঞ্জ জেলা শহরের বাগমাহমুদালী পাড়ার শীতলা মন্দিরে এই ব্যতিক্রমী পুজা মণ্ডপ সাজিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

৬০ কেজি উল সুতা কাঠের ফ্রেমের উপর তারকাটা মেরে বসানো হয়েছে। সাদা, হলুদ, মেরুন ও পিংক কালারের সুতা মণ্ডপের সৌন্দর্যের মাত্রা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। যা দেখতে এখন রীতিমত ভিড় লেগে গেছে।

মন্দিরে প্রবেশের রাস্তার মাথায় বানানো হয়েছে উল সুতা ও কাঠের গেট। জেলার জমকালো দুর্গাপূজার মধ্যে বাগমাহমুদালীপাড়ার শীতলা মন্দিরের পূজা অন্যতম।

বিক্রমপুর-মুন্সিগঞ্জ সবকিছুতেই ব্যতিক্রমী। এবার সেই ধারা ছুয়ে গেলে পুজামণ্ডপেও।

দর্শনার্থীদের পিপাসা মেটাতে ভিন্নধর্মী এই পূজা মণ্ডপের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

কারুশিল্পী পান্না দাস ও প্রাণ নাথ এই ব্যতিক্রমী পূজামণ্ডপের চিন্তা মাথায় আকেন। পরে উলের সুতার এই মণ্ডপে ৩০-৪০ জন স্বেচ্ছাসেবীর শ্রম দিতে হয়েছে দুইমাস দশদিন ধরে।

অশুভ শক্তির বিনাশ ও জগতে শান্তির প্রতিষ্ঠায় এবছর মুন্সিগঞ্জের ৩৫৬টি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। অসাম্প্রদায়িক ভাবধারার বহিঃপ্রকাশ ও নান্দনিক মণ্ডপ স্থাপন করায় সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছে আয়োজকরা।

 

error: দুঃখিত!