২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | রাত ২:৩৩
মুন্সিগঞ্জে অটো-মিশুক চালিয়ে জীবিকা নির্বাহ করছে বেকার তরুণ-যুবকরা
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১৩ সেপ্টেম্বর, ২০১৯, বিশেষ প্রতিবেদক, (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জে দীর্ঘদিন যাবৎ অটো অথবা মিশুক চালাচ্ছেন এমন তরুণ বা যুবকদের প্রায় সকলেই বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে নিজ উদ্যোগে বেছে নিয়েছেন এই পেশা। এই পেশায় আসতে তারা সামাজিকভাব কোন সহযোগিতা নেননি। এর মধ্যে কেউ কেউ নিজের ইচ্ছার বিরুদ্ধেও নেমেছেন এই পেশায়। আছেন বিদেশ ফেরৎ যুবকরাও।

মুন্সিগঞ্জ সদরে অটো বা মিশুক চালান এরকম বিভিন্ন বয়সী প্রায় ১৫ জনের সাথে কথা বলেছেন ‘আমার বিক্রমপুর’ এর একজন জৈষ্ঠ প্রতিবেদক।

মুন্সিগঞ্জ সদর উপজেলার রামপাল ইউনিয়নের হাতিমাড়া এলাকার রিপন দেওয়ান জানান, তিনি তার পরিবারের কষ্টের অর্জিত টাকা দিয়ে ২ বৎসর আগে বিদেশে গিয়েছিলেন কিন্তু সেখানে তার ভাগ্যের কোন পরিবর্তন ঘটেনি। এরপর দেশে এসে তিনি স্থানীয় একটি ক্ষুদ্র ঋণ প্রকল্পের সহায়তায় ও তার স্ত্রীর জমানো দেড় লক্ষ টাকায় একটি অটোগাড়ি কিনেছিলেন। বর্তমানে সেই টাকা পরিশোধ করে তিনি নিজে সঞ্চয় করছেন। প্রতিদিন তার অন্যান্য খরচ বহন করে ৬০০-৭০০ টাকা আয় হচ্ছে।

রাব্বি নামের ২৫ বছর বয়সী একজন যুবক যিনি ৪ বৎসর আগে পড়ালেখা ছেড়েছেন তিনিও এখন মিশুক কিনে অর্থ আয় করে জীবিকা নির্বাহ করছেন বলে জানান।

তিনি আক্ষেপ করে বলেছেন, ‘মুন্সিগঞ্জে বেকার তরুণ-যুবকদের করার মত কিছুই নেই। হয় তাদের বেকার থাকতে হয় নাহয় বিপথগামী হতে হয়।’

শুধু মুন্সিগঞ্জ সদর নয় জেলার অন্যান্য উপজেলাতেও একই চিত্র।

সম্প্রতি অটো-মিশুক চালকরা বিভিন্ন বিড়ম্বনার শীকার হচ্ছেন। অনেক সময় তাদের আইনশৃঙ্খলা বাহিনীর বিরুপ প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হচ্ছে।

এদিকে খোজ নিয়ে জানা গেছে, এসব অটো-মিশুক চালকদের নিয়ন্ত্রণ করার কথা ভাবছে স্থানীয় প্রশাসন।

error: দুঃখিত!