১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার | রাত ৮:৪৮
Search
Close this search box.
Search
Close this search box.
বিজয় দিবস উপলক্ষে মুন্সিগঞ্জ লঞ্চঘাটে আধুনিক নৌ জাহাজ প্রদর্শনী
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১৫ ডিসেম্বর, ২০২২, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

বিজয় দিবস-২০২২ উপলক্ষে মুন্সিগঞ্জ জেলা শহরের ধলেশ্বরী নদী তীরে লঞ্চঘাটে হয়ে গেল কোস্ট গার্ডের অত্যাধুনিক নৌ জাহাজ সিজিএস শেটগাং প্রদর্শনী।

বৃহস্পতিবার দিনব্যাপি মুন্সিগঞ্জ লঞ্চঘাট এলাকায় সিজিএস শেটগাং নামের অত্যাধুনিক জাহাজটি প্রদর্শন করা হয়।

এসময় দেখা যায়, হেভিমেশিনগান সহ সুসজ্জিত অস্ত্র নিয়ে দাড়িয়ে আছে নাবিকরা। যেন যুদ্ধের কোন প্রস্তুতি কিংবা শত্রুকে প্রতিরোধ করতে প্রস্তুত নাবিক-কর্মকর্তারা।

সিজিএস শেটগাং জাহাজে থাকা এন্টি ইয়ার হেভি মেশিনগান। ছবি: আমার বিক্রমপুর। 

দিনভর বিভিন্ন বয়সী মানুষ জাহাজটি ঘুরে দেখেন এবং অন্যান্য যন্ত্রপাতি প্রদর্শন করেন। জাহাজ পরিদর্শনে আসা বিভিন্ন বয়সীদের মধ্যে শিক্ষার্থী ও শিশুরা ছিলো চোখে পড়ার মত।

সরেজমিনে বিকালে দেখা যায়, কৌতূহলী বিভিন্ন বয়সী মানুষ জাহাজটির বিভিন্ন অংশ ঘুড়ে ঘুড়ে দেখছে। কিভাবে কি কার্যক্রম করা হয় তা দর্শনার্থীদের জানাচ্ছেন নাবিক কর্মচারীরা। যুদ্ধের ময়দান সহ বিভিন্ন সময় শত্রুকে কিভাবে মোকাবেলা করতে হয়, অস্ত্র সহ অন্যান্য সরঞ্জাম কিভাবে ব্যবহার করা হয় তা মনোযোগ দিয়ে শুনছেন দর্শনার্থীরা।

বিশেষ করে জাহাজের সম্মুখভাগে থাকা এন্টি ইয়ার হেভি মেশিনগানের দিকেই বেশি জড়োসড়ো সবাই।

মুন্সিগঞ্জের জোড়পুকুর এলাকার সরকারি হরগঙ্গা কলেজের শিক্ষার্থী সিয়াম জানান, জনসাধারণের তো এসব নৌযান দেখার সুযোগ থাকে না। এ উপলক্ষ্যে আমরা ওপেন ভিজিট করতে পারলাম। এর মাধ্যমে আমরা দেখতে পারলাম যুদ্ধের অস্ত্র, কিভাবে কাজ করে কিভাবে পরিচালনা করে। নতুন অভিজ্ঞতা লাভ করলাম।

এক নারী দর্শনার্থী জানান, শুনলাম সবাইকে জাহাজ ঘুরে দেখানো হচ্ছে তাই সন্তানদের নিয়ে আসলাম দেখানোর জন্য। এ অভিজ্ঞতা মহান মুক্তিযুদ্ধের কথা স্বরণ করিয়ে দিবে আমাদের।

কোস্টগার্ড সদর দপ্তর মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান জানান, জাহাজটির দৈর্ঘ্য ৩১দশমিক ৫মিটার ও প্রস্থ ৫দশমিক ৫মিটার। দ্রুত গতির জাহাজটিতে শত্রু মোকাবেলার জন্য আধুনিক সরঞ্জাম রয়েছে। প্রতিমিনিটে ৪০০-৫০০ রাউন্ড গুলি ছুড়তে সক্ষম জাহাজে থাকা এন্টি ইয়ার হেভি মেশিনগান।

জাহাজটি দিয়ে বর্তমানে জলদস্যুতা দমন, মাদকদ্রব্য, চোরাচালান, ডাকাত নিধন, অবৈধ অনুপ্রবেশ রোধে কাজ করা হয়। উন্মুক্ত প্রদশর্নের মাধ্যমে মানুষ এসম্পর্কে জানতে ও শিখতে পারবে। তাই বিজয় দিবস উপলক্ষ্যে জনসাধারণের জন্য এটি প্রদর্শন করা হয়।

 

error: দুঃখিত!