২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
রবিবার | সকাল ৬:৪৭
Search
Close this search box.
Search
Close this search box.
পানি প্রবাহ ফিরিয়ে আনতে লৌহজংয়ে খাল খনন শুরু
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ১২ এপ্রিল ২০২৩, লৌহজং প্রতিনিধি (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার লৌহজং-তেউটিয়া ইউনিয়নের বড় নওপাড়া থেকে বেজগাও ইউনিয়নের হাট ভোগদিয়া লৌহজং মডেল পাইলট উচ্চ বিদ্যালয় পর্যন্ত ২ কিলোমিটার এলাকায় ঘোড়দৌড়-খিদিরপাড়া খালে পানি প্রবাহ ফিরিয়ে আনতে খাল পুনঃখনন কাজ শুরু হয়েছে।

বুধবার সকাল ১১টা’র দিকে খাল পুনঃখনন কাজের উদ্বোধন করেন, লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল আউয়াল।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র উদ্যোগে ঘোড়দৌড়-খিদিরপাড়া খাল পুনঃখনন হচ্ছে। এতে ব্যায় ধরা হয়েছে ২১ লাখ টাকা। প্রকল্প সূত্রে জানা গেছে, খালটি খনন করে ২০ হাজার ঘন মিটার পানি প্রবাহ নিশ্চিত করা হবে। এছাড়া খাল কেটে ১২ মিটার প্রশস্ত ও ৬ ফিট গভীর করা হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. ইলিয়াস শিকদার, জেলা সহকারী প্রকৌশলী অজয় কুমার রায়, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, মহিলা ভাইস চেয়ারম্যান রিনা ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম, বিআরডিবির চেয়ারম্যান মো. মনির হোসেন মাষ্টার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান, লৌহজং-তেউটিয়া ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা, বেজগাঁও ইউপি চেয়ারম্যান ফারুক ইকবাল মৃধা, কনকসার ইউপি চেয়ারম্যান বিদুৎ আলম মোড়ল প্রমুখ।

উদ্বোধনকালে দেখা যায়, এক সময়ের প্রায় ৫০ ফিট প্রস্থের খালটি বর্তমানে পাঁচ থেকে সাত ফিটে পরিণত হয়েছে। চারিদিক থেকে খালটি দখল করে স্থাপনা নির্মাণ করেছে দখলদাররা।

স্থানীয় কৃষকরা জানান, খালটি দখল ও ভরাট হওয়ায় পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। তাই বর্ষা মৌসুমে বিলের কয়েক হাজার বিঘা জমি পানিতে ডুবে যায়। খাল খনন করা হলে ফসলের ক্ষতি কমে আসবে।

error: দুঃখিত!