৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
শনিবার | রাত ২:৫৮
জেনে নিন ফুড পয়েজনিংয়ের হাত থেকে কিভাবে বাঁচবেন
খবরটি শেয়ার করুন:
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on email

গরমকালে অতিরিক্ত গরমের জন্য ব্যাক্টেরিয়ারের প্রাদুর্ভাব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে, এই সময় খাবারের বিষয়ে সতর্ক থাকাটা খুবই জরুরি, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হয়, কারণ এই সময় ফুড পয়েজনিং হওয়ার সম্ভবনা খুব বেশি বৃদ্ধি পায়. ফুড পয়েজনিং হলে শরীর খুবই দুর্বল হয়ে পড়ে এবং কিছু খেতেও ইচ্ছা করে না. ফুড পয়েজনিংয়ের সময়ে প্রচুর পরিমাণে জল পান করতে হয়, এটা খুবই জরুরি।

গরমকালে হাত পরিষ্কার রাখবেন, খাওয়ার আগে, টয়লেট থেকে বেড়ানোর আগে বা বাড়িতে পোষা পশু থাকলে তাকে স্পর্শ করার পরে হাত ধুতে ভুলবেন না.ভুলেও বাসি খাবার খাবেন না. ফ্রিজে রাখা খাবার বেশি দিন হয়ে গেলে খাবেন না. খাবারে যদি সামান্য তম গন্ধ হয়ে যায়, তাহলে ভুলেও তা মুখে দেবেন না. রান্না করার আগে টুকরো করা সবজি গুলি ভালো করে ধুয়ে নিন, এতে ব্যাকটেরিয়া দূর করা সম্ভব হবে।

রান্না করার সময় সমস্ত উপকরণ খুব ভালো করে সেদ্ধ করবেন, কারণ সেদ্ধ না করলে তাতে ব্যাকটেরিয়া থেকে যেতে পারে. খাবার ভালো করে ফোটালে তার ভেতরে থাকা বিষাক্ত পদার্থ গুলি তাড়াতাড়ি ধ্বংস হয়ে যায়. যখন কোনো খাবার কিনবেন তখন তার এক্সপায়ারি ডেট দেখতে ভুলবেন না, এক্সপায়ার ফুড কখনই কিনবেন না, এতে ফুড পয়েজনিংয়ের সম্ভাবনা বেশি থাকে।

error: দুঃখিত!