৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সোমবার | ভোর ৫:২৬
Search
Close this search box.
Search
Close this search box.
জাতীয় প্রদর্শনীতে স্থান পেল মুন্সিগঞ্জের প্রিয়াংকা হাজরার দুই চিত্রকর্ম
খবরটি শেয়ার করুন:

মুন্সিগঞ্জ, ৩০ মে ২০২৩, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

২৫ তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে মুন্সিগঞ্জের প্রিয়াংকা হাজরার দুইটি চিত্রকর্ম স্থান পেয়েছে।

‘আমার নারী ও প্রকৃতি’ কাজটি চিত্রকলা এবং ‘ক্ষমতার অপব্যবহার’ নিউ মিডিয়া আর্ট ক্যাটাগরিতে নির্বাচিত হয়।

প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রকর্মে দেখা গেছে, নারী ও প্রকৃতি একে অপরের সাথে যে সম্পর্কযুক্ত তা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন চিত্রশিল্পী প্রিয়াংকা হাজরা। পাশাপাশি আরেকটি চিত্রকর্মে ক্ষমতার অপব্যবহার ও সমসাময়িক জীবনমান তুলে ধরার চেষ্টা করেছেন তিনি।

শিল্পী প্রিয়াংকা হাজরার জন্ম ও বেড়ে ওঠা মুন্সিগঞ্জ শহরের ইদ্রাকপুর এলাকায়। তিনি এ.ভি. জে. এম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ঢাকার মতিঝিল মডেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর চারুকলা অনুষদে ভর্তি হন। বর্তমানে তিনি স্নাতক ডিগ্রি সম্পন্ন করে চারুকলা অনুষদের ড্রইং এন্ড পেইন্টিং বিভাগ থেকে স্নাতকোত্তর পড়ছেন।

জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩ এর পোষ্টার। -সংগৃহীত

বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র আয়োজনে প্রদর্শনীতে এবছর দেশের এক হাজার ১৩৮ জন শিল্পীর ২ হাজার ৯১৪টি শিল্পকর্মের আবেদন জমা পরে। সেখান থেকে ২৬১জন শিল্পীর ৩০১টি শিল্পকর্ম নির্বাচন করা হয়। এর মধ্যে প্রিয়াংকা হাজরার দুইটি চিত্রকর্ম নির্বাচিত হয়েছে।

শিল্পকর্ম নির্বাচন কমিটির সদস্যদের মধ্যে ছিলেন- শিল্পী আহমেদ সামসুদ্দোহা, শিল্পী সাইদুল হক জুইস, শিল্পী কনক চাঁপা চাকমা, শিল্পী মোকলেসুর রহমান, শিল্পী মাহবুব জামাল শামীম ও আলোকচিত্রী মফিজুল ইসলাম।

এদিকে, আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে ধন্যবাদ জানিয়ে চিত্রশিল্পী প্রিয়াংকা হাজরা বলেন, এই উদ্যোগের জন্যই জনসাধারণ শিল্পজগৎ এর সাথে নতুন করে পরিচিত হতে পারবে, নতুন করে ভাবতে শিখবে তারা৷ তিনি বলেন, ছোটবেলা থেকেই ছবি আঁকায় মনোযোগ, সেই স্বপ্ন অনেকটাই পূরণের পথে এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবছর ২৮ মে থেকে ১৫ জুন পর্যন্ত একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারীতে (১-৭) প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবারে বেলা ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত দেশ-বিদেশের প্রখ্যাত শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শিত হবে। সেখানেই ২ নং গ্যালারি এবং ৭ নং গ্যালারিতে মুন্সিগঞ্জের প্রিয়াংকা হাজরার চিত্রকর্ম দুইটি প্রদর্শিত হবে। তবে ঈদ উল আযহার কারনে ২৬ জুন থেকে ০২ জুলাই পর্যন্ত প্রদর্শনী বন্ধ থাকবে। এটি সকলের জন্য উন্মুক্ত বলে জানিয়েছে আয়োজকরা।

error: দুঃখিত!