২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
বুধবার | সন্ধ্যা ৬:৫৮
এবার জ্বললো পদ্মা সেতুর সবগুলো সড়কবাতি
খবরটি শেয়ার করুন:

মৃুুন্সিগঞ্জ, ১১ জুন, ২০২২, আরাফাত রায়হান সাকিব (আমার বিক্রমপুর)

উদ্বোধনের যত দিন এগিয়ে আসছে স্বপ্নের পদ্মা সেতুর বাকি থাকা কাজগুলো শেষ হচ্ছে ধাপে ধাপে।

সেতুর কর্মযজ্ঞের ধারাবাহিতায় এবার মূল সেতু ও ভায়াডাক্টে স্থাপন করা সর্বমোট ৪১৫ বাতির পরিক্ষামূলক প্রজ্বলন সম্পন্ন হয়েছে।

এসব সড়কবাতি রাতের বেলা সেতুকে আলোকিত করবে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৬২টি সড়কবাতি পরিক্ষামূলক প্রজ্বলন করা হয়। এর আগে ধাপে ধাপে ৩৫৩ টি বাতি প্রজ্বলন করা হয়েছিলো।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেন। ৪১৫ টি সড়কবাতির মধ্যে মূল সেতুতে রয়ে ৩২৮ টি আর,  দুইপাড়ের জাজিরা ও মাওয়া ভায়াডাক্টে রয়েছে ৮৭ টি সড়কবাতি।

তবে পরিক্ষামূলক প্রজ্বলন করা হলেও সড়কবাতির কাজ পুরোপরি শেষ বা আনুষ্ঠানিক প্রস্তুত করতে আরো কিছুদিন সময় লাগবে বলে জানান নির্বাহী প্রকৌশলী।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, পর্যায়ক্রমে সেতুর সবগুলো সড়কবাতি পরিক্ষা করা হচ্ছে। সে কাজের ধারাবাহিকতয় সবগুলো বাতি পরিক্ষামূলক প্রজ্বলন করে দেখা হয়েছে। সঠিকভাবে আলো পরছে কিনা এবং আলোর অ্যাঙ্গেল ঠিক আছে কিনা। ৪১৫টি বাতির সবগুলো পরিক্ষা করা হয়েছে। অনেকগুলো বাতির অ্যাঙ্গেল ঠিক করতে হবে, যাতে সঠিকভাবে আলো পরে। সেগুলো ঠিক করে আবারো পরিক্ষা করা হবে। সব কাজ শেষ করতে আরো ৬-৭ দিন সময় লাগবে।

এদিকে মূল সেতু ও ভায়াডাক্টের পাশাপাশি পদ্মা সেতুর সেতুর দুই প্রান্তের সংযোগ সড়কে আরো ২শ টি সড়কবাতি স্থাপন ও বিদ্যুৎ সঞ্চালনের কার্যক্রম চলছে বলে প্রকৌশলী সূত্রে জানা গেছে। প্রসঙ্গত, ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম সড়কবাতি বসানোর কাজ শুরু হয়েছিল।

গত ১৮ এপ্রিল পদ্মাসেতুর ৩৬ তম স্প্যানে সব শেষ সড়কবাতি স্থাপনের  কাজ শেষ হয়। গত ৪ই জুন সর্বপ্রথম সেতুতে পরিক্ষামূলক সড়কবাতি প্রজ্বলন করা হয়।

সড়কবাতি ছাড়াও বর্তমানে শেষপর্যায়ের অন্যান্য কাজের মধ্যে রোড মার্কিং, হ্যান্ড রেলিং, মুভমেন্ট জয়েন্ট প্যারাপেট, সাবস্টেশনের কাজ চলমান আছে। সেসব কাজ এগুচ্ছে সমানতালে।

আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। সে লক্ষ্যে এখন চলছে শেষ ধাপের কাজ

error: দুঃখিত!