২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
বুধবার | সন্ধ্যা ৬:৪০
অ্যাপেই মিলছে উপজেলার সেবা
খবরটি শেয়ার করুন:

মৃুুন্সিগঞ্জ, ০১ জুন, ২০২২, মোস্তাকিম আহমেদ আলিফ (আমার বিক্রমপুর)

মুন্সিগঞ্জের শ্রীনগরে উপজেলা ভিত্তিক মোবাইল অ্যাপ সেবা চালু করেছে উপজেলা প্রশাসন। এর ফলে অ্যাপেই মিলছে উপজেলার নানারকম সেবা।

জানা যায়, শ্রীনগর উপজেলা প্রশাসনের নির্মিত ‘শ্রীনগর সঞ্চিতা’ অ্যাপটি গত ২৫ অক্টোবর উদ্ধোধন করেন, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণব কুমার ঘোষ জানান, গত ৬ সেপ্টেম্বর ২০২১ প্রথম উদ্যোগ নেয়া অ্যাপটি প্রাথমিকভাবে চালু করার। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় অ্যাপের কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

তিনি জানান, বর্তমানে অ্যাপটিতে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তর, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের সাথে যোগাযোগের নম্বর, ই-মেইল এ্যাড্রেস ও সরকারি দপ্তরসমূহের সেবামূলক এবং উন্নয়ন মূলক কাজের তথ্য রয়েছে। এছাড়াও উপজেলার এবং দেশের বিভিন্ন জরুরী এবং টোল ফ্রী নম্বর সমূহ, একনজরে বিভিন্ন তথ্য এবং উপজেলার বিভিন্ন দর্শনীয় স্থান সমূহ, সারাদেশে করোনা ভ্যাকসিন নিবন্ধন ও টিকা সনদ সংগ্রহ সংক্রান্ত ওয়েবসাইট “সুরক্ষা” এবং সবশেষে ই-কমার্স সংক্রান্ত ওয়েবসাইট অন্তর্ভূক্ত রয়েছে।

ভবিষ্যতে এতে স্বাস্থ্যসেবা সংক্রান্ত তথ্য, বিভিন্ন দর্শনীয় স্থান সমূহের ভ্রমন গাইড, ই-কমার্স সংক্রান্ত আরো বিভিন্ন বিষয় যুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে ইউএনও জানান।

তিনি জানান, এটি গুগল প্লেস্টোরে প্রকাশের জন্য প্রায় ৬ হাজার টাকা ব্যয় হয়। এছাড়া এর রক্ষণাবেক্ষণে বার্ষিক প্রায় ৫ হাজার টাকা ব্যয় হবে। এ পর্যন্ত প্রায় দেড়শোরও বেশি সংখ্যাক বার এ্যাপটি ডাউনলোড করা হয়েছে। এ্যাপটির মাধ্যমে সরাসরি ফোন কল/এসএমএস অথবা ই-মেইল প্রেরণ করা যাবে।

ইউএনও প্রণব কুমার ঘোষ বলেন, এ অ্যাপের মাধ্যমে শ্রীনগরবাসি অনেক সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ও অনেক জরুরী তথ্য পাবে। যে কোন অভিযোগ অ্যাপে দেওয়া নম্বর থেকে ফোন করে দায়ের করতে পারবে। অ্যাপের মাধ্যমে উপজেলার সকল তথ্য এক সাথে পাওয়া যাবে।

স্থানীয় শেখ আছলাম বলেন, এ অ্যাপের মাধ্যমে আমরা অনেক সুযোগ-সুবিধা ভোগ করতে পারছি। সকল দপ্তরের সাথে যোগাযোগ করতে পারছি। এ অ্যাপের মাধ্যমে শ্রীনগরবাসি অনেক উপকৃত হয়েছে।

error: দুঃখিত!