২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
মঙ্গলবার | দুপুর ১:১৬
Search
Close this search box.
Search
Close this search box.
গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী
খবরটি শেয়ার করুন:

সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিভিন্ন গুজবের পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিধনে হারপিক ব্যবহারের গুজব ছড়িয়ে পড়ার বিষয়টির দিকে ইঙ্গিত করেন তিনি।

মন্ত্রী বলেন, ব্রিটেন ও ইউরোপে গুজব ছড়ানোর বিরুদ্ধে যে পদক্ষেপ নেয়া হয়েছে সেখান থেকে অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে ব্যবস্থা নেবে সরকার।

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এবারের ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রকৃতি অন্যবারের তুলনায় ভিন্ন হওয়ায় পরিস্থিতি জটিল হয়েছে আরও বেশি।

এমন অবস্থায় বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে, মূলত ফেসবুকে ইনবক্সে টেক্সট মেসেজের মাধ্যমে একটি বার্তা ছড়িয়ে পড়ছে। সেখানে বলা হচ্ছে, শুক্রবার জুমার নামাজের পর সবাই বেসিন ও কমোডে ৫০০ এমএল করে হারপিক ও ৫০০ গ্রাম করে ব্লিচিং পাউডার এক সঙ্গে ঢাললে ড্রেনে যত মশা আছে সব মরে যাবে।

বার্তাটিতে দাবি করা হয়েছে, ‘এতে করে ঢাকা শহরের ৭০ ভাগ ড্রেন, ডোবা-নালাসহ মশার ডিম পাড়ার পানির উৎসে থাকা মশা এবং লার্ভা ধ্বংস হয়ে যাবে’।

কিন্তু এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়: ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং কয়েকটি অনলাইনে মশা দমন নিয়ে একটি বিভ্রান্তিকর পোস্টের প্রতি সরকারের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এতে বেসিনে হারপিক বা ব্লিচিং পাউডার ঢেলে পানি দিয়ে মশার ডিম ও লার্ভা ধ্বংস করার কথা বলা হয়েছে।’

কিন্তু এভাবে এডিস মশা ধ্বংস করা যাবে না বলে বিশেষজ্ঞদের বরাত দিয়ে তথ্য বিবরণীতে জানিয়েছে তথ্য অধিদপ্তর। বরং এটি মানব স্বাস্থ্য, জলজ প্রাণী, উদ্ভিদ, পরিবেশ এবং প্রতিবেশের জন্য মারাত্মক ক্ষতি ও স্থায়ী বিপর্যয়ের সৃষ্টি করবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে তথ্য মন্ত্রণালয় এ বিবরণীতে জনগণকে গুজবটিতে বিভ্রান্ত না হতে অনুরোধ করে।

এছাড়া জনগণের মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমেও এ বিষয়ে সতর্ক করছে সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। ক্ষুদেবার্তায় ‘হারপিক আর বেকিং পাউডার বেসিনে ঢালার নির্দেশ পুরোই গুজব। গুজবে কান দেবেন না। এতে ডেঙ্গু প্রতিরোধের প্রতিরোধের বদলে ক্ষতি হবে আরও বেশি – ডাক ও টেলিযোগাযোগ বিভাগ’ বলে সতর্ক করা হচ্ছে।

error: দুঃখিত!