২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন শরীফ

মুন্সিগঞ্জ, ১২ এপ্রিল, ২০২০, বিশেষ প্রতিনিধি (আমার বিক্রমপুর)

২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন বাংলাদেশের ডান হাতি পেসার মোহাম্মদ শরীফ। অবসর নিচ্ছেন সব ধরনের ক্রিকেট থেকে। এমন কথা নিজেই জানিয়েছেন শরীফ।

অবশ্য বর্তমান করোনা পরিস্থিতির কারণে মাঠে গড়াচ্ছে না কোনো ক্রিকেট। একটি ম্যাচ খেলেই অবসরের আনুষ্ঠানিকতা সেরে নেওয়ার ইচ্ছা তার। তাই ১০টি টেস্ট ও ৯টি ওয়ানডে খেলা শরীফ বিদায়ী একটি ম্যাচ খেলতে উন্মুখ হয়ে আছেন, ‘আমি সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিচ্ছি। তবে অনেকদিন ক্রিকেট খেলেছি বলে সবাই মাঠ থেকেই বিদায় নিতে বলছে। আমিও তাই ভাবছি। পরিস্থিতি উন্নতি হলে মাঠ থেকেই বিদায় নিবো।’

২০০০ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের এক বছরের মধ্যেই মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় শরীফের। লম্বা সময় ঘরোয়া ক্রিকেট খেললেও চোটের কারণে শরীফের আন্তর্জাতিক ক্যারিয়ারটা লম্বা হয়নি বেশি। চোটের জন্যই ২০০২ সালে শরীফ দল থেকে বাদ পড়েন। ২০০৩ বিশ্বকাপের পরেই ভারত ও অস্ট্রেলিয়ায় বেশ কয়েকটি অস্ত্রোপচারও হয় তার। এরপর বেশ কয়েকবার দলে আসা যাওয়ার মধ্যে থাকলেও ২০০৭ সালের পর কোনো সংস্করণের ক্রিকেটে দেখা যায়নি তাকে। তবে বার বার ছিটকে গেলেও ঘরোয়া ক্রিকেটে খেলে গেছেন দারুণ ভাবে।

অবসরের সিদ্ধান্তটা যে হুট করেই নিয়েছেন সেটাও জানালেন শরীফ, ‘এটা আসলে হুট করেই নেওয়া। কিছু চোটও আছে। এর মধ্যে করোনার কারণে লিগও হয়তো হবে না। ফলে ম্যাচ খেলা হবে না। সবমিলিয়েই আসলে সিদ্ধান্ত নিয়েছি।’

শরীফের ক্যারিয়ার আন্তর্জাতিক ক্রিকেটে সমৃদ্ধ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে বেশ উজ্জ্বল। ১৩২ ম্যাচে একটি সেঞ্চুরি ও ১০টি হাফ সেঞ্চুরিতে ৩ হাজার ২২২ রানের পাশাপাশি নিয়েছেন ৩৯৩ উইকেট। যা বাংলাদেশি পেসারদের মধ্যে সর্বোচ্চ।

আপনার মন্তব্য জানান...

error: দুঃখিত!