হাসপাতাল থেকে কখন ছাড়া হয় করোনা রোগী

১২ এপ্রিল, ২০২০, (আমার বিক্রমপুর)

এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৭ লাখের বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন এক লাখের বেশি মানুষ। তবে এই সংখ্যাটা কোথায় গিয়ে থামবে তা এখনো বলা মুশকিল।

বাংলাদেশে আক্রান্ত হয়েছেন ৪৮২ জন। আর মৃত্যু হয়েছে ৩০ জনের। কিন্তু একবার যার করোনা পজেটিভ আসে, তার সুস্থ হওয়ার সম্ভাবনা কতটুকু? এক প্রতিবেদনে বলা হয়েছে করোনা রোগী তখনই সেরে উঠেছেন, যখন তার পর পর তিনদিন জ্বর না আসে ও ২৪ ঘণ্টার মধ্যে নেওয়া দুটি নমুনা পরীক্ষার ফল নেগেটিভ হয়।

এরপরেই হাসপাতাল থেকে ছাড়া হচ্ছে। তবে শর্ত সাপেক্ষে নিজের বাড়িতে ১৪ দিন কোয়ারান্টাইনে থাকতে। মাস্ক পরারও পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া বলা হচ্ছে, দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে মেডিক্যাল চেকআপ করাতে। ইতালিতে করোনা আক্রান্ত রোগীদের শরীরে আর করোনার লক্ষণ না দেখা যায় ও ২৪ ঘণ্টার ব্যবধানে নেওয়া নমুনার ফল নেগেটিভ আসে, তবে ঘরে যেতে পারেন তিনি। যদি কেউ ৭ দিন বা তার আগেই ঠিক হয়ে যান, তবে ৭ দিন পর ফের তার করোনা পরীক্ষা হয়।

সিঙ্গাপুরে যাদের ২৪ ঘণ্টা পর্যন্ত জ্বর আসে না ও ২৪ ঘণ্টা ব্যবধানে নেওয়া নমুনার রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে হাসপাতাল তাকে ডিসচার্জ করে দেয়। তবে হাসপাতাল থেকে রোজ ফোন আসে তার কাছে।

আপনার মন্তব্য জানান...

error: দুঃখিত!