সকাল-বিকেল মাথাব্যথা? নেপথ্যে এই ৫ কারণ নেই তো!

মজা করে অনেকেই বলেন, মাথা আছে তাই মাথাব্যথা (Headache)! কিন্তু এ ব্যথা কী যে ব্যথা, বোঝে সেই জন যেজন ভুক্তভোগী। অনেকেই মাথা ধরলে সকাল-সন্ধে টপাটপ ওষুধ (medications) খেয়ে নেন। জানার চেষ্টাই করেন না, কেন রোজ তাঁকে এত কষ্ট পেতে হচ্ছে। ডাক্তারবাবুরা বলছেন, অবসাদ ছাড়াও কম করে পাঁচটি কারণ এই অসহ্য ব্যাথার জন্য দায়ী। আপনিও এই পাঁচ কারণের কোনও একটি কারণের জন্য ব্যথায় কষ্ট পাচ্ছেন না তো? 

১. জলের ঘাটতি

জলের আরেক নাম জীবন কি এমনি এমনি বলে? জল রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। আর্দ্রতা বজায় রাখে। হজমশক্তি বাড়ায়। শরীর সতেজ রাখে। তাই জলের অভাবে শরীরে অনেক সমস্যা দেখা দেয়। এমনকি মাথাব্যথাও হতে পারে।

২. সঠিক খাওয়ার অভাব

অনেক সময় খাবারও মাথাব্যথার কারণ হয়। খাবার হজম না হলে গ্যাস থেকে মাথা ধরে। তাই একমাত্র খিদে পেলে তবেই খাবেন। আবার দুটো মিলের মাঝখানের গ্যাপ বেশি হলেও কিন্তু মাথাব্যথা করতে পারে। তাই রয়েবশে অল্প অল্প করে বারে বারে খান। 

৩. ভুল ভাবে শোয়া-বসা

সঠিক ভাবে না শুলে বা বসলেও কিন্তু শিরদাঁড়া থেকে মাথা পর্যন্ত ব্যথা ছড়াতে পারে। একই সঙ্গে হজমের সমস্যাও দেখা দেয়।

৪. অ্যালকোহলে আসক্তি

পরিমিত মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভালো হলেও নিয়মিত মদ্যপান বা মাত্রাছাড়া আসক্তি শুধু মাথাব্যথা নয়, আরও অনেক রোগ ডেকে আনতে পারে। বিশেষ করে রেড ওয়াইন কিন্তু নানা রোগের ডিপো।

রেড ওয়াইন নিয়মিত খেলে মাথাব্যথা সঙ্গ ছাড়বে না
সৌজন্যে: আই স্টক

৫. সারাক্ষণ যন্ত্রে বুঁদ

সারাক্ষণ মুঠোফোন কানে? অনেকক্ষণ গ্যাজেট ব্যবহারের পর মাথাব্যথা করে? যন্ত্রে অতিরিক্ত আসক্তিও কিন্তু মাথাব্যথা ডেকে আনে। অতএব, এখন থেকেই সাধু সাবধান।

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

আপনার মন্তব্য জানান...

error: দুঃখিত!